Budget 2022: প্রধানমন্ত্রী গতি শক্তিতে ২৫ হাজার কিলোমিটার জাতীয় সড়ক, বরাদ্দ ২০ হাজার কোটি টাকা

PM Gati Shakti : ১০০ লাখ কোটি টাকার এই গতি শক্তি প্রকল্পের জন্য প্রাথমিকভাবে বরাদ্দ করা হয়েছে ২০ হাজার কোটি টাকা। দেশের সার্বিক পরিকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে নজর থাকবে এই গতিশক্তি প্রকল্পের।

Budget 2022: প্রধানমন্ত্রী গতি শক্তিতে ২৫ হাজার কিলোমিটার জাতীয় সড়ক, বরাদ্দ ২০ হাজার কোটি টাকা
প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্প
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 3:10 PM

নয়া দিল্লি : প্রায় দেড় ঘণ্টা ধরে ২০২২-২৩ আর্থিক বছরের বাজেট (Budget 2022) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই দিক থেকে কেন্দ্রীয় বাজেট কতটা জনমোহিনী হল, তা নিয়ে বিতর্কের অবকাশ থাকতেই পারে। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতিতে মহামারীর ধাক্কা সামাল দেওয়ার জন্য যথেষ্ট বলিষ্ঠ পদক্ষেপ হতে চলেছে এই বাজেট। অন্তত এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকদের একটি বড় অংশ। আর এরই মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল প্রধানমন্ত্রী গতি শক্তি মাস্টার প্ল্যান (PM Gati Shakti Master Plan)। বাজেট ঘোষণার সময় নির্মলা জানান, প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্প দেশের উন্নত এবং আমূল পরিবর্তনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। ২০২২-২৩ আর্থিক বছরের মধ্যে এই মাস্টার প্ল্যানের আওতায় ২৫ হাজার কিলোমিটার জাতীয় সড়ক বাড়ানো হবে। ১০০ লাখ কোটি টাকার এই গতি শক্তি প্রকল্পের জন্য প্রাথমিকভাবে বরাদ্দ করা হয়েছে ২০ হাজার কোটি টাকা। দেশের সার্বিক পরিকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে নজর থাকবে এই গতিশক্তি প্রকল্পের। তার মধ্যে রয়েছে, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, উৎপাদন বাড়ানোর মতো গুরুত্বপূর্ণ দিকগুলি।

গতি শক্তি মাস্টার প্ল্যান কী?

প্রধানমন্ত্রী গতি শক্তি জাতীয় মাস্টার প্ল্যান ফর মাল্টি-মোডাল কানেক্টিভিটি – এই প্রকল্পটি আজকের নয়। গতবছর অর্থাৎ, ২০২১ সালের অক্টোবর মাস থেকেই এই প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পের মূল লক্ষ্য হল পরিকাঠামোগত ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পগুলির মিলিত পরিকল্পনা এবং বাস্তবায়ন। মূলত, লজিস্টিক খরচ কমিয়ে এনে দেশের প্রগতিতে আরও গতি আনাই হল এর লক্ষ্য। এক কথায়, গতি শক্তি হল একটি ডিজিটাল প্ল্যাটফর্ম যা রেল এবং সড়ক ব্যবস্থা সহ মোট ১৬ টি মন্ত্রকের উন্নয়নমূলক প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য এক মিলিত মঞ্চ।

মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় নির্মলা সীতারমন বলেন, “প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্পের আওতায় রাজ্যগুলির মধ্যে সংযোগ আরও উন্নত করার জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এর মাধ্যমে উন্নয়নমূলক প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়নের দিকে এগোতে পারবে সরকার।” তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী গতি শক্তি হল একটি নতুন পদ্ধতি, যা সড়ক, রেল, বন্দর, বিমানবন্দর, গণপরিবহন, নৌ পথ এবং লজিস্টিক পরিকাঠামোকে একসঙ্গে নিয়ে কাজ করে। এই সাতটি ‘ইঞ্জিন’ই একসঙ্গে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে।

প্রধানমন্ত্রী গতি শক্তির সুবিধা :

প্রথমত, এই প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্পের আওতায় বিভিন্ন মন্ত্রক ও দফতরের প্রকল্পগুলিকে একটি কেন্দ্রীয় পোর্টালের আওতায় নিয়ে আসা হয়েছে। এর ফলে প্রতিটি মন্ত্রক ও দফতর একে অন্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজের তথ্য এবং প্রকল্পের বাস্তবায়ন সংক্রান্ত তথ্য আরও সহজে পেতে পারবে।

দ্বিতীয়ত, প্রতিটি মন্ত্রক একে অন্যের প্রকল্পগুলির তথ্য হাতের সামনে পাওয়ার ফলে কোন প্রকল্পটিকে আগে গুরুত্ব দিয়ে করতে হবে, সেটি সম্পর্ক সম্যক ধারণা পেতে পারবে।

তৃতীয়ত, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কোন জায়গায় কী সমস্যা দেখা দিচ্ছে, সেই সম্পর্ক প্রতিটি মন্ত্রকের মধ্যে একটি সহজ যোগাযোগ ব্যবস্থা থাকছে।

চতুর্থত, সরকারের প্রতিটি প্রশাসনিক স্তরে কী কাজ হচ্ছে, তার তথ্য সহজে পেতে পারবে এই প্রধানমন্ত্রী গতি শক্তির অধীনে থাকা মন্ত্রকগুলি। ফলে, সব মন্ত্রকগুলির সমন্বয় আরও সহজ হবে এবং কাজে আরও গতি আসবে।

কর্মসংস্থান আনতে প্রধানমন্ত্রী গতি শক্তি

২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে মাঝারি মেয়াদের পরিকাঠামো আধুনিকীকরণের জন্য সরকারি বিনিয়োগের উপর জোর দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর মতে, “প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্প দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে এবং যুবকদের জন্য আরও চাকরি ও কর্মসংস্থানে সুযোগ করে দেবে।”

আরও পড়ুন : Budget 2022 Market Live Updates: জলদি শেয়ার বাজারে আসবে এলআইসি-র শেয়ার, জানালেন অর্থমন্ত্রী