Expectation for Rail Budget 2022: ঘাটতি মেটাতে ভাড়া বাড়াবে রেল? কী আছে নির্মলার ঝুলিতে?

Expectation for Rail Budget 2022: ঘাটতি মেটাতে ভাড়া বাড়াবে রেল? কী আছে নির্মলার ঝুলিতে?
দুরপাল্লার ট্রেনে ফিরছে অসংরক্ষিত কামরা (ফাইল ছবি)

Expectation for Rail Budget 2022: রেলে কমানো হতে পারে পেট্রোল-ডিজেলের ব্য়বহার। যাত্রীদের কথা মাথায় রেখে নেওয়া হতে পারে একাধিক পদক্ষেপ।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 25, 2022 | 10:44 PM

নয়া দিল্লি : আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। রেল সহ প্রত্যেকটি ক্ষেত্রেই বেশ কিছু প্রত্যাশা রয়েছে। আর সব সেক্টরের মধ্য়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ রেল। আগে আলাদাভাবে রেল বাজেট পেশ করা হত, তবে সেই পদ্ধতিতে বদল আনে মোদী সরকার। বর্তমানে একসঙ্গে পেশ হয় সাধারণ বাজেট ও রেল বাজেট। মনে করা হচ্ছে, রেল যাত্রীদের সুবিধা ও সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক পদক্ষেপ করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

কী ভাবে মিটবে ২৬ হাজার কোটির ঘাটতি

গত এক বছরে রেলের ক্ষতি হয়েছে ২৬ হাজার ৩৩৮ কোটি টাকার। তাই বিশেষজ্ঞরা মনে করছেন এবার বাজেটে সেই বিপুল ঘাটতি মেটাতে ভাড়া বাড়ানো হতে পারে রেলের। তবে সেই সম্ভাবনা কম। শোনা যাচ্ছে, ভাড়া না বাড়িয়ে কী ভাবে আয় বাড়ানো যায়, সেই ব্যাপারে ভাবনা- চিন্তা করছে রেল।

বাড়ানো হতে পারে ফ্রেট করিডর

করোনা পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যে রের পরিষেবা বন্ধ হয়েছে। পশ্চিমবঙ্গেও দীর্ঘদিন বন্ধ ছিল লোকাল ট্রেন। স্বাভাবিকভাবেই কোপ পড়েছে রেলের আয়ে। এই সময়কালে মূলত আয় হয়েছে মালবাহী ট্রেন থেকে। তাই মালবাহী ট্রেনের জন্য ফ্রেট করিডর যাতে বাড়ানো যায়, সে দিকে নজর দেওয়া হচ্ছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

দেওয়া হতে পারে লাইট ট্রেন

বিশেষজ্ঞদের অনুমান, অন্তত ১০ টি লাইট ট্রেন দেওয়ার কথা ঘোষণা হতে পারে বাজেটে। এই ট্রেনগুলি অ্যালুমিনিয়ামের তৈরি। দূরপাল্লার জন্যই দেওয়া হবে এই ট্রেন।

ভোটমুখী রাজ্যগুলোর জন্য বড় ঘোষণা

যে পাঁচ রাজ্যে ভোট রয়েছে, সেখানে রেল যোগাযোগ ব্যবস্থা আরও পোক্ত করার উদ্যোগ নেওয়া হতে পারে। এ ছাড়া গুরুত্ব দেওয়া হতে পারে দেশের মেট্রো শহরগুলিতে। বেসরকারি সংস্থার হাত ধরে সেই সব প্রকল্পের বাস্তবায়ন করা হবে বলেও মনে করছেন অনেকে।

রেলে সৌরশক্তির ব্যবহার

ট্রেন চালানোর ক্ষেত্রে সৌরশক্তির ব্যবহার বাড়ানো হতে পারে। মনে করা হচ্ছে, ডিজেল বা বিদ্যুতের ওপর নির্ভরশীলতা কমাতে সৌরশক্তির সাহায্য নেওয়ার কথা উল্লেখ করা হতে পারে বাজেটে। এর ফলে কমবে দূষণও।

এ ছাড়া এ বছর রেল ডেভেলপমেন্ট অথরিটি তৈরি করতে পারে মোদী সরকার। যে অথরিটি কেন্দ্রীয় সরকারকে রেল সংক্রান্ত পরামর্শ দেবে। পাশাপাশি, দেশের পর্যটন স্থলগুলিতে সংযোগ বাড়াতে বিশেষ উদ্যেগ নেওয়া হতে পারে। তবে ১ ফেব্রুয়ারি স্পষ্ট হবে, রেলের জন্য নির্মলার ঝুলিতে কী কী আছে।

আরও পড়ুন : Petrol Prices Today: দেশের এই শহরে আজও পেট্রোল সবচেয়ে দামি, জানুন আপনার শহরের দাম

আরও পড়ুন : ১৮০ বছরের পুরনো বাজেটের ইতিহাসে কেন ফেব্রুয়ারি মাসের শেষদিনই করা হত বাজেট পেশ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA