Union Budget 2023: কার্বন নিঃসরণ শূন্য করার লক্ষ্যে কী কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী?

Union Budget 2023: ভারতের অর্থনীতিতে ভূমিকা রয়েছে, এমন সব বিষয়গুলিকে পরিবেশ বান্ধব করে তোলার কথাই বলা হয়েছে। কার্বন নিঃসরণ যাতে কমানো যায়, সেদিকে নজর দিতেই এই উদ্যোগগুলি নেওয়া হয়েছে।

Union Budget 2023: কার্বন নিঃসরণ শূন্য করার লক্ষ্যে কী কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী?
বাজেটে গ্রিন গ্রোথের কথা বললেন নির্মলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 5:28 PM

নয়া দিল্লি: জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে গোটা বিশ্বেই। তাই পরিবেশ রক্ষাই এখন বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের কাছে অগ্রাধিকার পাচ্ছে। সাধারণ বাজেটেও পরিবেশকে গুরুত্ব দেওয়ার কথা বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার বাজেট পেশ করতে গিয়ে প্রথমেই অর্থমন্ত্রী উল্লেখ করেন কোন সাতটি বিষয়ে এবার গুরুত্ব দেওয়া হচ্ছে। সেই বিষয়গুলির মধ্যে অন্যতম ছিল ‘গ্রিন গ্রোথ।’ অর্থাৎ বিভিন্ন ক্ষেত্রকে পরিবেশ বান্ধব করে তোলাই মূল লক্ষ্য কেন্দ্রীয় সরকারের।

অর্থমন্ত্রী ঘোষণা অনুযায়ী, যে সব বিষয়কে পরিবেশ বান্ধব বলে চিহ্নিত করা হবে, তার মধ্যে থাকছে জ্বালানি (গ্রিন ফুয়েল), কৃষি (গ্রিন ফার্মিং), পরিকাঠামো (গ্রিন বিল্ডিং), সরঞ্জাম (গ্রিন ইকুইপমেন্ট)। ভারতের অর্থনীতিতে ভূমিকা রয়েছে, এমন সব বিষয়গুলিকে পরিবেশ বান্ধব করে তোলার কথাই বলা হয়েছে। কার্বন নিঃসরণ যাতে কমানো যায়, সেদিকে নজর দিতেই এই উদ্যোগগুলি নেওয়া হয়েছে। পাশাপাশি অর্থমন্ত্রী দাবি করেছেন, এর ফলে পরিবেশ বান্ধব কর্মসংস্থানেরও সুযোগ বাড়বে।

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের কথাও উল্লেখ করেন অর্থমন্ত্রী সীতারামন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের লাইফস্টাইল ফর এনভায়রনমেন্টের ধারনা দিয়েছেন। ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ একেবারে শূন্যতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, অর্থনীতির অগ্রগতির সঙ্গে সঙ্গে কার্বন নিঃসরণ কমাতে গ্রিন হাইড্রোজেন মিশনে ১৯ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এদিনের বাজেটে স্বাস্থ্য, শিক্ষার মতো বিষয়ে জোর দেওয়া হচ্ছে। আগামী বছরেই লোকসভা নির্বাচন। সেই নির্বাচনকে মাথায় রেখেই এবার একাধিক ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে বলে মনে করা হচ্ছে।