LPG Price Hike: নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের, হেঁশেলে আগুন ধরিয়ে ফের ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম

LPG Price Hike: ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, গৃহস্থের বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হল। ৫০ টাকা বাড়ানো হয়েছে। নতুন দাম বেড়ে হচ্ছে ১০৭৯ টাকা।

LPG Price Hike: নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের, হেঁশেলে আগুন ধরিয়ে ফের ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 11:14 AM

নয়া দিল্লি: ফের দাম বাড়ল রান্নার গ্যাসের। এবার দাম বাড়ল ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder)। এক ধাক্কায় ৫০ টাকা বাড়ানো হল রান্নার গ্যাসের দাম। নতুন দাম বেড়ে ১০৭৯ টাকা করা হল। আজ, ৬ জুলাই থেকেই কার্যকর হচ্ছে এই নতুন দাম। এর আগে গত মে মাসে রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। সেই সময়ে দাম বাড়িয়ে ১০২৯ টাকা। এবার আরও ৫০ টাকা বাড়িয়ে রান্নার গ্যাসের দাম হয়েছিল ১০৭৯ টাকা।

ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, গৃহস্থের বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হল। ৫০ টাকা বাড়ানো হয়েছে। নতুন দাম বেড়ে হচ্ছে ১০৭৯ টাকা। আজ থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে। এই নিয়ে গত দু’মাসে ১০৩ টাকা বাড়ল গৃহস্থের বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম।

উল্লেখ্য, প্রতি মাসের প্রথম দিনই দেশের তৈল উৎপাদক ও পরিশোধক সংস্থাগুলি জ্বালানির দাম পুনর্বিশ্লেষণ করে এবং আন্তর্জাতিক বাজারে জ্বালানির দামের উপরে নির্ভর করে দেশে পেট্রোল-ডিজেল, এলপিজি সিলিন্ডার সহ যাবতীয় জ্বালানির দাম পরিবর্তন করা হয়।

শুধুমাত্র ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে। ৫ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ৩৯৬ টাকাই রয়েছে। ৫ কেজি ও ১০ কেজির কম্পোজিট সিলিন্ডারের দামও যথাক্রমে ৩৯৬ টাকা ও ৭৬৯ টাকাই রয়েছে।

বাণিজ্যিক সিলিন্ডারের ক্ষেত্রে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বর্তমানে ২১৩২ টাকা। গত জুন মাসেই ১৮২ টাকা কমানো হয়েছিল। এছাড়া ৫ কেজি সিলিন্ডারের নতুন সংযোগ (কানেকশন)-র ক্ষেত্রে ১৫৩৩ টাকা এবং ৫ কেজি সিলিন্ডারের দাম ৫৮৯ টাকা।

করোনা সংক্রমণের শুরুতে কার্যত থমকে দাঁড়িয়েছিল গোটা বিশ্ব। সেই আর্থিক মন্দা কিছুটা কাটিয়ে উঠলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর তেলের বাজারে চরম সঙ্কট দেখা দিয়েছে। ফলে আরও বেড়েছে অপরিশোধিত ক্রুড তেলের দাম।আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের চাহিদা ও দাম বাড়তেই পাল্লা দিয়ে বেড়েছে সমস্ত পেট্রোপণ্যের দাম।