LPG Price Hike: মাসের শুরুতেই ধাক্কা, একলাফে ১০০ টাকার উপরে বাড়ল LPG সিলিন্ডারের দাম

Commercial LPG Cylinder: প্রতি মাসের শুরুতেই অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে বিশ্ববাজারে অপরিশোধিত পেট্রোলিয়ামের দামের বিচার করে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করা হবে কি না, তার সিদ্ধান্ত নেয়। নভেম্বর মাসে সেই বিচারেই এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকার বেশি বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল।

LPG Price Hike: মাসের শুরুতেই ধাক্কা, একলাফে ১০০ টাকার উপরে বাড়ল LPG সিলিন্ডারের দাম
ফাইল ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2023 | 10:07 AM

নয়া দিল্লি: উৎসবের মরশুমে রান্নার গ্যাসে ছ্যাঁকা। দাম বাড়ল রান্নার গ্যাসের (LPG Cylinder Price Hike)। ১০০ টাকার উপরে দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১৯৪৩ টাকা। তবে গৃহস্থের বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন আনা হয়নি। আজ, নভেম্বর মাসের প্রথম দিন থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে।

প্রতি মাসের শুরুতেই অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে বিশ্ববাজারে অপরিশোধিত পেট্রোলিয়ামের দামের বিচার করে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করা হবে কি না, তার সিদ্ধান্ত নেয়। নভেম্বর মাসে সেই বিচারেই এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকার বেশি বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল।

পরিবর্তিত দাম-

আগে যেখানে ১৯ কেজি বাণিজ্য়িক এলপিজি সিলিন্ডার কিনতে কলকাতায় খরচ হত ১৮৩৯ টাকা, সেখানেই এবার ১৯ কেজির সিলিন্ডার কিনতে খরচ হবে ১৯৪৩ টাকা। গত সেপ্টেম্বর মাসে কলকাতায় ১৯ কেজির ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিস ১৬৩৬ টাকা। অক্টোবর মাসে ২০৩.৫ টাকা গ্যাসের দাম বাড়ায়, নতুন দাম হয় ১৮৩৯ টাকা। এবার আরও ১০৪ টাকা দাম বৃদ্ধি হওয়ায় নতুন দাম হল ১৯৪৩ টাকা। তবে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

প্রসঙ্গত, হোটেল, রেস্তোরাঁ সহ বাণিজ্যিক প্রতিষ্ঠানে ১৯ কেজির এলপিজি সিলিন্ডার ব্যবহার হয়। গৃহস্থের বাড়িতে ব্যবহার হয় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার। এই দাম অপরিবর্তিতই রয়েছে।