Budget 2024: বিনামূল্যে মিলবে বিদ্যুৎ! কত টাকা বাঁচাতে পারবেন আপনি?

Budget 2024 on Electricity: রুফটপ সোলারাইজেশন ও ফ্রি ইলেকট্রিসিটি স্কিমে এই ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। গত ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির নির্মাণের পরই এই স্কিমের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে এই বিদ্যুৎ পরিষেবা পাওয়া যাবে, সেটাও উল্লেখ করা হয়েছে বাজেটে।

Budget 2024: বিনামূল্যে মিলবে বিদ্যুৎ! কত টাকা বাঁচাতে পারবেন আপনি?
বিদ্যুৎ নিয়ে বাজেটে বিশেষ ঘোষণাImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 4:06 PM

নয়া দিল্লি: খেতে পান বা না পান, বিদ্যুতের বিল দিতেই হবে। কোনও মাসে ৫ হাজার, কোনও মাসে ৭ হাজার। বিল দিতে প্রাণ ওষ্ঠাগত মধ্যবিত্তের। শীতকালে বিল যদিও কিছুটা কমে, গরমকালে তো বলাই বাহুল্য। প্রতি বছরই বিলের মাত্রা বাড়ছে। তার মধ্যে লোকসভা নির্বাচনের আগে কিছুটা স্বস্তির খবর শোনালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিদ্যুৎ মিলবে বিনামূল্যে? অবিশ্বাস্য হলেও বাজেটে এমন ঘোষণাই করেছেন নির্মলা। সাধারণ বাড়িতে প্রতি মাসে সাধারণত ৮০ থেকে ১০০ ইউনিট বিদ্যুৎ প্রয়োজন হয়। ফলে উপকৃত হবে দেশের হাজার হাজার মানুষ।

রুফটপ সোলারাইজেশন ও ফ্রি ইলেকট্রিসিটি স্কিমে এই ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। গত ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির নির্মাণের পরই এই স্কিমের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিদ্যুৎ পরিষেবা নিয়ে কী বললেন অর্থমন্ত্রী?

১. প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার অধীনে এই পরিষেবা পাবেন সাধারণ মানুষ। এতে উপকৃত হবে ১ কোটি পরিবার। অতিরিক্ত বিদ্যুৎ বিক্রিও করতে পারবে তারা।

২. এই পরিষেবায় প্রতি মাসে ৩০০ ইউনিট করে বিদ্যুৎ বিনামূল্যে পাবে উপভোক্তা পরিবারগুলি।

৩. অর্থমন্ত্রী জানিয়েছেন, এই স্কিমে পরিষেবা পেলে বছরে ১৫ হাজার থেকে ১৮ হাজার টাকা বাঁচাতে পারবে প্রতিটি পরিবার।

৪. ছাদের ওপর সৌরবিদ্যুৎ উৎপন্ন করার ব্যবস্থা করে স্বল্প আয়ের পরিবারগুলিকে সাহায্য করবে সরকার।

৫. বাড়িগুলির ছাদে বসানো হবে সোলার ফটোভোলাটিক প্যানেল।