Demonitization: নোট বাতিলের পাঁচ বছর, বেশ কিছু পরিষেবাতে এখনও চালু নগদে লেনদেন, অনলাইন লেনদেনেও বিপুল বৃদ্ধি

Demonetisation, কিন্তু নোট বাতিলে ঠিক পাঁচ বছর পরে নগদে লেনদেনের পরিমাণ ধীর গতিতে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি, অনলাইনে লেনদেনের পরিমাণও বিপুলভাবে বৃদ্ধি পেয়েছে।

Demonitization: নোট বাতিলের পাঁচ বছর, বেশ কিছু পরিষেবাতে এখনও চালু নগদে লেনদেন, অনলাইন লেনদেনেও বিপুল বৃদ্ধি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 5:07 PM

নয়া দিল্লি: আজ থেকে ঠিক ৫ বছর আগে, রাত ৮ টার সময় এক অভিনব পদক্ষেপের সাক্ষী ছিল দেশ। জাতির উদ্দেশে ভাষণে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নোট বাতিলের সিদ্ধান্ত ঠিক না ভুল ছিল সেই নিয়ে তর্ক বিতর্ক চলতেই থাকবে। কিন্তু নোট বাতিলে ঠিক পাঁচ বছর পরে নগদে লেনদেনের পরিমাণ ধীর গতিতে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি, অনলাইনে লেনদেনের পরিমাণও বিপুলভাবে বৃদ্ধি পেয়েছে। গত অর্থবছরে নগদে লেনদেনের পরিমাণ তুলনামূলকভাবে বৃ্দ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, গত বছর করোনা মহামারির আগমণের সঙ্গে সঙ্গে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান অটুট রাখতে সাধারণ মানুষের মধ্যে নগদ ব্যবহারে প্রবণতা বৃদ্ধি পেয়েছিল।

সরকারি পরিসংখ্যান বলছে, কার্ড, নেট ব্যাঙ্কিং এবং ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন নজরকাড়া ভাবে বৃদ্ধি পেয়েছে। ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়ার ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস দেশে এখন লেনদেন অন্যতম প্রধান লেনদেনের মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। তবে অনেকেই মনে করছে এখনও নগদে লেনদেন বেশ ভাল পরিমাণেই হচ্ছে।

সম্পত্তি কেনা বেচার ক্ষেত্রে বেড়েছে নগদ লেনদেন

  • শেষ ৭ বছরে যারা সম্পত্তি কিনেছেন, তার মধ্যে ৭০ শতাংশ মানুষ নগদে সম্পত্তি কিনেছেন। ১৬ শতাংশ সম্পত্তি কেনার ক্ষেত্রে মোট মূল্যের ১৬ শতাংশ নগদ টাকায় দিয়েছেন।
  • নিত্যপ্রয়োজনীয় সামগ্রী কেনা, বাইরে খাবার খাওয়া এবং খাবার ডেলিভারি নেওয়ার ক্ষেত্রে ৯৫ শতাংশ ক্রেতা এখনও নগদ টাকার ওপরই নির্ভরশীল। ইলেকট্রনিক্স জিনিস কেনার ক্ষেত্রে ১৩ শতাংশ, যানবাহন বা গয়না কেনার ক্ষেত্রে ১২ শতাংশ মানুষ নগদ টাকা ব্যবহার করেন।
  • প্রত্যেক তিনজন ভারতীয়র মধ্যে দুজনের নগদে লেনদের ২৫ শতাংশ হ্রাস পেয়েছে।
  • শেষ ১২ মাসে ২০ শতাংশ ভারতীয় নগদে লেনদেনের পরিমাণ কমিয়েছেন।

রিজার্ভ ব্যাঙ্কের মতামত

  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মতে ৮ অক্টোবর দেশের সব নাগরিকদের কাছে মজুত অর্থের মোট পরিমান ২৮.৩০ লক্ষ কোটি টাকা। ২০১৬ সালের ৪ নভেম্বরে এই অর্থের পরিমাণ ছিল ১০.৩৩ লক্ষ কোটি টাকা। ২০১৬ সালের তুলনায় মোট বৃদ্ধির পরিমাণ ৫৭.৪৮ শতাংশ বা ১৭.৯৭ কোটি টাকা।
  • জনগণের কাছে মজুত নগদের পরিমান ২১১ শতাংশ কমেছে। ২০১৬ সালে এই নগদেপ পরিমাণ ছিল ৯.১১ লক্ষ কোটি টাকা। শেষ এক বছরে এই পরিমান ৮.৫ শতাংশ বা ২.২১ লক্ষ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

বেড়েছে অনলাইন লেনদেন

  • শেষ ১২ মাসে ২০ শতাংশ ভারতীয় নগদে লেনদেনের পরিমাণ কমিয়েছেন।
  • ২০১৯ এবং ২০২০ সালে হওয়া অনুরূপ সমীক্ষার ফলাফল পরস্পরের তুলনা করার পর দেখা গিয়েছে, ২০১৯ সালে ২৭ শতাংশ এবং ২০২০ সালে ১৪ শতাংশ নাগরিক জানিয়েছেন, গড়ে তাদের মাসিক কেনাকাটার “৫০ থেকে ১০০ শতাংশ” একটি রসিদ ছাড়াই ছিল, এবং বর্তমানে সেই পরিসংখ্যান ১৫ শতাংশে পৌঁছেছে। সমীক্ষায় দেখা গিয়েছে গত ১২ মাসে রসিদ ছাড়াই তাদের মাসিক কেনাকাটার বেশিরভাগ কেনা নাগরিকের সংখ্যা প্রায় ২০ শতাংশ হ্রাস পেয়েছে৷

আরও পড়ুন Gold Silver Price: লাগাতার তৃতীয়দিন বাড়ল সোনার দাম, ১০ গ্রামের দাম ছাড়াল ৪৮ হাজার, জানুন নতুন দর