Gold Silver Price: লাগাতার তৃতীয়দিন বাড়ল সোনার দাম, ১০ গ্রামের দাম ছাড়াল ৪৮ হাজার, জানুন নতুন দর

Gold Silver Price: শুক্রবার মার্কিন ডলার এক বছরের সর্বোচ্চ স্তর থেকে নীচে নামায় সোনার দাম বেড়েছে। এমসিএক্সে ডিসেম্বর মাসের রুপোর দাম ০.৭৪ শতাংশ অর্থাৎ ৪৭৮ টাকা বেড়ে প্রতি কেজির দাম হয়েছে ৬৪,৮১০ টাকা। স্পট রুপোর দামও বেড়েছে ০.৩ শতাংশ।

Gold Silver Price: লাগাতার তৃতীয়দিন বাড়ল সোনার দাম, ১০ গ্রামের দাম ছাড়াল ৪৮ হাজার, জানুন নতুন দর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 3:30 PM

কলকাতা: বিশ্ববাজার থেকে পাওয়া পজিটিভ সংকেতে সোমবার ভারতীয় বাজারে সোনা আর রুপোর দাম বেড়েছে. মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোমবার ডিসেম্বর মাসের সোনার দাম প্রতি ১০ গ্রামে ০.৩৩ শতাংশ বেড়েছে।য অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দামও প্রতি কেজিতে ০.৭৪ শতাংশ বেড়েছে। প্রসঙ্গত গত শুক্রবারও ভারতীয় বাজারে সোনার দাম ০.৮ শতাংশ বেড়েছিল অন্যদিকে রুপোর দামও ০.৩ শতাংশ বেড়েছিল। বিশ্ববাজারে আজ সোনা দু মাসের সর্বোচ্চ স্তরের কাছাকাছি রয়েছে, যা গত শুক্রবারের মূল্যবৃদ্ধির চেয়ে এগিয়ে গিয়েছে। বিশ্ববাজারে আজ স্পট সোনার দাম ০.১ শতাংশ বেড়ে ১,৮১৭.৬৫ ডলার প্রতি আউন্স হয়েছে। অন্যদিকে স্পট রুপোর দাম ০.৩ শতাংশ বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে ২৪.২৫ ডলার।

আজকের সোনা রুপোর নতুন দাম

সোমবার এমসিএক্সে ডিসেম্বর মাসের সোনার দাম ০.৩৩ শতাংশ অর্থাৎ ১৫৮ টাকা বেড়ে প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৮,১৩০ টাকা। স্পট গোল্ডের দামও ০.১ শতাংশ বেড়েছে। শুক্রবার মার্কিন ডলার এক বছরের সর্বোচ্চ স্তর থেকে নীচে নামায় সোনার দাম বেড়েছে। এমসিএক্সে ডিসেম্বর মাসের রুপোর দাম ০.৭৪ শতাংশ অর্থাৎ ৪৭৮ টাকা বেড়ে প্রতি কেজির দাম হয়েছে ৬৪,৮১০ টাকা। স্পট রুপোর দামও বেড়েছে ০.৩ শতাংশ।

ধনতেরসের দিন বিক্রি হয়েছে ১৫ টন সোনা

ধনতেরসের দিন দেশজুড়ে প্রায় ১৫ টন সোনার গয়না বিক্রি হয়েছে। এই দিন প্রায় ৭,৫০০ কোটি টাকার সোনা কেনাবেচা হয়েছে। মহামারীর আতঙ্ক কম হওয়ায় সোনার বিক্রি বেড়েছে বলে অনুমান করা হচ্ছে।

সোনা স্কিমের নিয়ম বদল

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মূল জমাকর্তার (Original Depositor) মৃত্যু হলে লক ইন পিরিয়ডের আগে গোল্ড মানিটাইজেশন স্কিমের অধীনে জমা করা সোনা সময়ের আগেই তুলে নেওয়ার অনুমতি দিয়ে দিয়েছে। এই স্কিমে প্রিম্যাচিওর ইউথড্রয়ালের অনুমতি ছিল কিন্তু ৩ আর ৫ বছরের লক ইন প্রিরিয়ডের আগের জন্য ছিল না। তবে যদি সোনার জমা কর্তার মৃত্যু হয়, তো পরিবারের সদস্য কিছু সুদ ছেড়ে দিয়ে জমা করা টাকা সময়ের আগে তুলে নিতে পারবেন। আরবিআই এই নতুন নিয়ম চালু করেছে।

এই ব্যাপারে পাওয়া যাবে না সুদ

মিডিয়ম টার্ম গোল্ড ডিপোজিট স্কিমে, যেখানে লক ইন পিরিয়ড তিন বছরের, যদি জমা রাশি ৬ মাসের ভেতর তুলে নেওয়া হয় তাহলে কোনও সুদ পাওয়া যাবে না। ৬ মাস থেকে এক বছরের মধ্যে অর্থ তুলে নেওয়ার জন্য চালু দর মূল সুদের দর (বর্তমানে ২.২৫ শতাংশ) শূন্য থেকে ১.২৫ শতাংশ হবে। এক বছর থেকে ২ বছরের মধ্যে তুলে নিলে ডিপোজিট দরে ১ শতাংশ কম হবে। এই ভাবে দু বছর থেকে তিন বছরের মধ্যে চুলে নিলে সুদের হার শূন্য থেকে ০.৭৫ শতাংশ কম হবে।

আরও পড়ুন: Petrol Price Today: দেশের এই শহরে ৩৩টাকা সস্তায় বিকোচ্ছে পেট্রোল, ডিজেলের দামও ২৩ টাকা কম