Vihaan.AI : পুরনো গৌরব ফেরাতে ‘পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ এয়ার ইন্ডিয়ার

Vihaan.AI : এয়ার ইন্ডিয়ার পুরনো গরিমা ফেরাতে ৫ বছরের একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। এয়ার ইন্ডিয়ার এই পরিকল্পনার নামকরণ করা হয়েছে বিহান এআই।

Vihaan.AI : পুরনো গৌরব ফেরাতে 'পঞ্চবার্ষিকী পরিকল্পনা' এয়ার ইন্ডিয়ার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 1:34 AM

ঘরে ফিরেছে ‘মহারাজা’। বেশ কয়েক মাস কেটে গিয়েছে। এবার নতুন আঙ্গিকে এয়ার ইন্ডিয়াকে গড়ে তোলা হবে জানিয়েছে টাটা। তার জন্য সময় নেওয়া হবে ৫ বছর। তারপরই অন্য রূপে ফিরবে এয়ার ইন্ডিয়ার বিমান। বৃহস্পতিবার এরকমই এক পরিকল্পনার কথা জানিয়েছে টাটা অধীনস্থ বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। আরও উন্নত গ্রাহক পরিষেবার উপর জোর দেবে তারা। উন্নততর গ্রাহক পরিষেবা ও ব্যবসায়িক নীতির মধ্যে সমন্বয় সাধন করে দেশীয় বাজারের অন্তত ৩০ শতাংশ নিজেদের উপস্থিতি বাড়াবে এয়ার ইন্ডিয়া। এর পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এয়ার ইন্ডিয়ার এই পরিকল্পনার নামকরণ করা হয়েছে বিহান এআই। নতুন রোডম্যাপ নির্ধারণ করে বিমান পরিষেবা ইন্ডাস্ট্রি এগিয়ে যেতে চাইছে এয়ার ইন্ডিয়া। এর মাধ্যমে গ্রাহক বা যাত্রীদের কাছে একটি ব্র্যান্ড হিসেবে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়াতে চাইছে টাটা গোষ্ঠীর অধীন এই বিমান সংস্থা। সেই লক্ষ্যে প্রযুক্তি ও আধুনিক ব্যবসায়িক নীতি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার মুখপাত্র। আর এখন থেকেই এই ৫ বছরের সঙ্কল্প বাস্তবায়নে মাঠে নেমে পড়েছেন কর্মীরা।

এয়ার ইন্ডিয়ার পঞ্চবার্ষিকী পরিকল্পনা :

নতুন যুগের ভোরের জন্য পাঁচ বছরের রোডম্যাপ শুরু করা হচ্ছে।

এই মুহূর্তে নজর বেসিক বিষয়টিকে ঠিক করা এবং তারপর বিশ্বে নেতা হিসেবে গড়ে ওঠা।

বর্তমানে এখন দেশীয় বাজারে ৮ শতাংশ রয়েছে এয়ার ইন্ডিয়া। আগামী ৫ বছরের মধ্যে তা করতে হবে ৩০ শতাংশ। এয়ার ইন্ডিয়ার এমডি ও সিইও ক্যাম্পবেল উইলসন একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘এয়ার ইন্ডিয়ার একটি ঐতিহাসিক পরিবর্তনের শুরু এটা।’ তিনি এই পরিকল্পনাকে নতুন যুগের সূচনা হিসেবে উল্লেখ করেছেন। প্রসঙ্গত, দীর্ঘ ৬৯ বছর পর ফের একবার টাটার ঘরে গিয়েছে মহারাজা। এতদিন লাগাতার ক্ষতির সম্মুখীন হয়ে নিজের গরিমা হারিয়েছিল এয়ার ইন্ডিয়া। সেই এয়ার ইন্ডিয়াকে পুনরায় ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। পাঁচ বছরের বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়েই এয়ার ইন্ডিয়ার পুরনো গৌরব ফিরিয়ে আনতে চাইছে এই সংস্থা।