Banking: ২৪ তারিখের মধ্যে সম্পন্ন করুন এই কাজ, নাহলে দিতে হবে বড় দাম

Banking: ২৪ তারিখের মধ্যে গ্রাহকদের C-KYC সম্পন্ন করতে বলা হয়েছে ব্যাঙ্ক অব বরোদার তরফে। নয়তো ব্যাঙ্কের অ্য়াকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে গ্রাহকদের।

Banking: ২৪ তারিখের মধ্যে সম্পন্ন করুন এই কাজ, নাহলে দিতে হবে বড় দাম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 10:21 PM

২৪ মার্চের মধ্যে সম্পন্ন করতে হবে সম্পূর্ণ সেন্ট্রাল কেওয়াইসি প্রক্রিয়া (C-KYC)। গ্রাহকদের জন্য সম্প্রতি এই ঘোষণা করল ব্যাঙ্ক অব বরোদা (Bank of Baroda)। আর এই নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণ সেন্ট্রাল KYC প্রক্রিয়া সম্পন্ন না হলে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। ব্যাঙ্কের তরফে এসএমএস, ফোন, ইমেল বা নোটিস জারি করে জানানো হয়েছে।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের প্রয়োজনীয় নথিপত্র নিয়ে নিকটবর্তী ব্য়াঙ্কের শাখায় গিয়ে এই C-KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। একবার এই C-KYC প্রক্রিয়া সম্পন্ন হলে গ্রাহকদের অন্যান্য কোনও কাজের জন্য KYC আপডেট করতে হবে না। অর্থাৎ, নতুন অ্যাকাউন্ট খোলা, লাইফ ইনস্যুরেন্স কেনা বা ডিম্যাট অ্য়াকাউন্ট খোলার ক্ষেত্রে বারবার কেওয়াইসি দিতে লাগবে না গ্রাহকদের। একটি C-KYC দিয়েই সব কাজ হয়ে যাবে।

কেওয়াইসি নিয়মগুলি সব পূরণ করা হয়েছে কি না তা যাচাই করতে ব্যাঙ্ক এবং অন্যান্য প্রতিষ্ঠানকে সহায়তা করে C-KYC। সেন্ট্রাল রেজিস্ট্রি অব সিকিউরিটাইজেশন অ্যাসেট রিকনস্ট্রাকশন অ্যান্ড সিকিউরিটি ইন্টারেস্ট অব ইন্ডিয়া (সিইআরএসএআই) সেন্ট্রাল কেওয়াইসি পরিচালনা করে এবং এই নম্বরের মাধ্যমে গ্রাহকের কেওয়াইসি সম্পর্কিত তথ্য পাওয়া যায়। ব্যাঙ্ক অব বরোদা তার গ্রাহকদের ২০২৩ সালের ২৪ মার্চের আগে সেন্ট্রাল কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার অনুরোধ জানিয়েছে। আর এই সময়ের মধ্যে গ্রাহকরা তাঁদের C-KYC না করালে অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। অতএব, ব্যাঙ্ক অব বরোদার গ্রাহকরা যাঁরা এখনও তাদের সি-কেওয়াইসি সম্পন্ন করেননি তাঁদের ভবিষ্যতে কোনও সমস্যা এড়াতে তাড়াতাড়ি C-KYC প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শ দেওয়া হচ্ছে।