Bank Union: কাজের সময় বাড়ানোর প্রস্তাব কেন দিচ্ছেন ব্যাঙ্ককর্মীরা?

Bank Union: বর্তমানে ব্যাঙ্ক কর্মীদের কাজের সময় সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে বিকেল ৪ টে ৪৫ মিনিট পর্যন্ত। এবার সেটা সকাল ৯ টা ১৫ মিনিট থেকে শুরু করার দাবি জানানো হয়েছে।

Bank Union: কাজের সময় বাড়ানোর প্রস্তাব কেন দিচ্ছেন ব্যাঙ্ককর্মীরা?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 7:52 AM

নয়া দিল্লি: কাজের সময় বাড়ানো হোক, এমনই দাবি তুলেছেন ব্যাঙ্ক কর্মীরা। বর্তমানে আট ঘণ্টা কাজ করতে হয় ব্যাঙ্ককর্মীদের। তবে,সম্প্রতি কর্মীদের ইউনিয়নের তরফ থেকে আর্জি জানানো হয়েছে যাতে ৩০ মিনিট বাড়ানো হয় কাজের সময়। বর্তমানে ব্যাঙ্ক কর্মীদের কাজের সময় সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে বিকেল ৪ টে ৪৫ মিনিট পর্যন্ত। এবার সেটা সকাল ৯ টা ১৫ মিনিট থেকে শুরু করার দাবি জানানো হয়েছে।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফ থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, নগদ লেনদেনের সময়সীমা পরিবর্তন করে করতে হবে সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর দেড়টা ও দুপুর ২ টো থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত। সাড়ে ৩ টে থেকে ৪ টে ৪৫ মিনিট পর্যন্ত লেনদেন সংক্রান্ত কোনও কাজ না করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আসলে এই সময়সীমা বাড়ানোর প্রস্তাব দেওয়ার একটাই কারণ। ব্যাঙ্ককর্মীরা চাইছেন, যাতে তাঁদের কাজের দিন সংখ্যা কমানো হয়। বর্তমানে মাসের প্রতি রবিবার ও দুটি শনিবার ব্যাঙ্ককর্মীদের ছুটি থাকে। কর্মীরা চাইছেন, প্রতি শনিবারই ছুটি থাকুক।

ওই ইউনিয়নের জেনারেল সেক্রেটারি ভেঙ্কটাচালম জানিয়েছেন, ‘আমরা চাই সপ্তাহে পাঁচ দিন কাজ করতে। গত এলআইসি এই নিয়ম চালু করেছে কর্মীদের জন্য। আগেও আমরা এই দাবি জানিয়েছিলাম, কিন্তু তাতে মান্যতা দেওয়া হয়নি। আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে দুটি শনিবারের কাজের সময় কীভাবে পূরণ করা হবে। তাই আমরা প্রতিদিন ৩০ মিনিট করে সময় বাড়ানোর প্রস্তাব দিয়েছি।’

করোনা পরিস্থিতির সময় থেকেই পাঁচ দিনের কাজের দাবি সামনে এসেছিল। কিন্তু সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছিল আইবিএ-র তরফে। বদলে ১৯ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব দিয়েছিল আইবিএ।