Bank Strike: আগামীকাল এবং পরশু বন্ধ থাকবে ব্যাঙ্ক, SBI-এর অনুরোধ সত্ত্বেও ধর্মঘটে অনড় কর্মচারীরা

Bank Strike: ব্যাঙ্কগুলির ম্যানেজমেন্ট লাগাতার ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন আর ব্যাঙ্ক ইউনিয়নগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। তারা লাগাতার এই ধর্মঘটকে স্থগিত রাখার কথা বলছেন। প্রসঙ্গত ২০২১ এর সাধারণ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) দুটি সরকারি ব্যাঙ্ককে বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন।

Bank Strike: আগামীকাল এবং পরশু বন্ধ থাকবে ব্যাঙ্ক, SBI-এর অনুরোধ সত্ত্বেও ধর্মঘটে অনড় কর্মচারীরা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 7:55 PM

নতুন দিল্লি: আগামীকাল এবং পরশুদিন অর্থাৎ ১৬ আর ১৭ ডিসেম্বর দেশের সার্বজনিক ক্ষেত্রের ব্যাঙ্ক (Public Sector Bank) বন্ধ থাকবে। কারণ ব্যাঙ্ক কর্মচারীরা দুদিনের দেশজোড়া (nationwide strike) ধর্মঘটের ডাক দিয়েছেন। SBI সহ দেশের বাকি সমস্ত ব্যাঙ্কের তরফে কর্মচারীদের ধর্মঘট না করার আবেদন করা সত্ত্বেও শ্রমিক ইউনিয়ন নিজেদের সিদ্ধান্তেই অনঢ় রয়েছে। প্রসঙ্গত কর্মচারীরা ব্যাঙ্কগুলির বেসরকারীকরণের বিরুদ্ধে এই ধর্মঘটের ডাক দিয়েছিলেন।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) নিজেদের টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে নিজেদের কর্মচারীদের কাছে ধর্মঘট না করার আবেদন করেছে। ব্যাঙ্ক তাদের টুইটে আবেদন করেছে, করোনা মহামারীর কারণে কর্মচারীদের এই ধর্মঘটের ফলে অংশীদারদের যথেষ্ট সমস্যার মুখে পড়তে হতে পারে। এসবিআই ব্যাঙ্ক ইউনিয়নগুলিকে কথাবার্তার জন্যও আমন্ত্রণ জানিয়েছে।

অন্যদিকে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়াও (Central Bank of India) নিজেদের কর্মীচারীদের আর ইউনিয়নকে চিঠি লিখে বলেছে, ইউনিয়নের সদস্যরা যেন ব্যাঙ্কের উন্নতির জন্য কাজ করে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও (PNB) টুইটের মাধ্যমে কর্মচারীদের ধর্মঘট না করার আবেদন জানিয়েছে।

লাগাতার হয়ে চলা ধর্মঘট আটকানোর প্রয়াস

আলাদা আলাদা মিডিয়া রিপোর্টে জানা যাচ্ছে, ব্যাঙ্কগুলির ম্যানেজমেন্ট লাগাতার ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন আর ব্যাঙ্ক ইউনিয়নগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। তারা লাগাতার এই ধর্মঘটকে স্থগিত রাখার কথা বলছেন। প্রসঙ্গত ২০২১ এর সাধারণ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) দুটি সরকারি ব্যাঙ্ককে বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন। তবে, সোমবার অর্থমন্ত্রী লোকসভায় বেসরকারীকরণের জন্য তৈরি হওয়া ক্যাবিনেট কমিটি নিয়ে বলেন, যে দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণ করার কথা হয়েছে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাম্প্রতিক বয়ান

লোকসভায় একটি প্রশ্নের জবাবে সরকার জানিয়েছে, ২০২১-২২ এর বাজেটে বছর চলাকালীন দুটি সার্বজনিক ক্ষেত্রের ব্যাঙ্ককে (PSB) বেসরকারিকরণ আর সার্বজনিক ক্ষেত্রের উদ্যোগের রণনৈতিক বিনিয়োগ নীতিকে মঞ্জুরী দেওয়ার ছিল। বিনিয়োগ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর ভাবনা চিন্তা, যার মধ্যে অন্যান্য বিষয়ের সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক নির্বাচন শামিল রয়েছে। এর জন্য প্রস্তাবিত ক্যাবিনেট কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই ব্যাপারে ব্যাঙ্কগুলির বেসকরারিকরণের জন্য ক্যাবিনেট কমিটি এখনও কোনও সিদ্ধান্ত নিয়ে পারেনি।

আরও পড়ুন: Leena Nair: ফ্রান্সের ফ্যাশন কোম্পানি শ্যানেলের সিইও হলেন লীনা নায়ার, কে তিনি?