Leena Nair: ফ্রান্সের ফ্যাশন কোম্পানি শ্যানেলের সিইও হলেন লীনা নায়ার, কে তিনি?

Leena Nair: লীনা যে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডে (HUL) ৩০ বছর আগে (১৯৯২ তে) ম্যানেজমেন্ট ট্রেনি হিসেবে নিজের কেরিয়ার শুরু করেছিলেন। সেখান থেকে ২০১৬-য় তিনি সিএইচআরও (CHRO) পদে উন্নীত হন।

Leena Nair: ফ্রান্সের ফ্যাশন কোম্পানি শ্যানেলের সিইও হলেন লীনা নায়ার, কে তিনি?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 6:58 PM

প্যারিস: ফ্রান্সের ফ্যাশন কোম্পানি শ্যানেল (Chanel) মঙ্গলবার লন্ডনে নিজেদের নতুন গ্লোবাল চিফ এক্সিকিউটি হিসেবে ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ারকে (Leena Nair) নিযুক্ত করেছে। লীনা এর আগে ইউনিলিভারে চিফ হিউম্যান রিসোর্স অফিসার (CHRO) পদে ছিলেন। শ্যানেল নিজেদের টুইড স্যুট, ক্কিল্টেড হ্যান্ডব্যাগ আর NO. ৫ সুগন্ধীর জন্য বিখ্যাত। আগামী বছর জানুয়ারী মাসে লীনা নায়ার এই কোম্পানির আধিকারীক হিসেবে যোগ দেবেন।

৫২ বছর বয়সী লীনা নায়ার ৮ বছর আগে ২০১৩-য় ভারত থেকে লন্ডনে পাকাপাকিভাবে স্থানান্তরিত হয়েছিলেন। সেই সময় তিনি অ্যাংলো ডাচ কোম্পানির লন্ডন হেড কোয়ার্টারে লিডারশিপ আর অর্গানাইজেশন ডেভলপমেন্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট পদের দায়িত্ব পেয়েছিলেন। পরে তাকে ২০১৬-য় পদোন্নতি দেওয়া হয় এবং তিনি ইউনিলিভারের প্রথম মহিলা, প্রথম এশীয় এবং সবচেয়ে কম বয়সী সিএইচআরও (CHRO) হয়েছিলেন।

XLRI এর গোল্ড মেডেলিস্ট লীনা

মহারাষ্ট্রের কোলাপুরের বাসিন্দা লীনা। তিনি নিজের প্রাথমিক শিক্ষা মহারাষ্ট্রের কোলাপুরের হোলি ক্রস কনভেন্ট স্কুল থেকে সম্পূর্ণ করেন। এর তিনি সাঙ্গলীর বালচন্দ কলেজ অব ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং পাশ করেন। এরপর তিনি তিনি জামশেদপুরের জেভিয়ার্স স্কুল অব ম্যানেজমেন্ট (XLRI) থেকে এমবিএ ডিগ্রি হাসিল করেন। এখানে লীনা নিজের ব্যাচের গোল্ড মেডেলিস্টও ছিলেন।

ম্যানেজমেন্ট ট্রেনি থেকে হয়েছেন কোম্পানির সিএইচআরও (CHRO)

লীনা যে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডে (HUL) ৩০ বছর আগে (১৯৯২ তে) ম্যানেজমেন্ট ট্রেনি হিসেবে নিজের কেরিয়ার শুরু করেছিলেন। সেখান থেকে ২০১৬-য় তিনি সিএইচআরও (CHRO) পদে উন্নীত হন। হিন্দুস্তান লিভার পরে নিজেদের নাম পরিবর্তন করে ইউনিলিভার করে। প্রসঙ্গত গত মাসেই ফর্চুন ইন্ডিয়া লীনাকে সবচেয়ে শক্তিশালী মহিলাদের তালিকায় শামিল করেছিল।

শ্যানেলের তরফে সিএইচআরও পদে তাঁর নিযুক্তি ঘোষিত হওয়ার পর, নিজের টুইটার হ্যান্ডেলে একটি পোস্ট করে খুশি প্রকাশ করেছেন লীনা। তিনি লেখেন, ‘শ্যানেলের গ্লোবাল চিফ এক্সিকিউটিভ অফিসার নিযুক্ত হতে পেরে আমি নম্র ও সম্মানিত বিনীত এবং সম্মানিত বোধ করছি। শ্যানেল একটি আইকনিক এবং প্রশংসিত কোম্পানি।’

আরও পড়ুন: Budget 2022: কারা রয়েছেন অর্থমন্ত্রীর বাজেট দলে, তাঁদের বিশেষত্বই বা কী!