Budget 2022: কারা রয়েছেন অর্থমন্ত্রীর বাজেট দলে, তাঁদের বিশেষত্বই বা কী!

Budget 2022: করোনা মহামারীর মধ্যে ২০২২-২৩ এর সাধারণ বাজেট ভারতীয় অর্থনীতিকে নতুন গতি দেওয়ার চেষ্টা করবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ স্টেকহোল্ডারদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শুরু করবেন। প্রাক বাজেটের এই প্রথম বৈঠক কৃষি বিশেষজ্ঞ এবং কৃষি প্রক্রিয়াকরণ ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে হবে।

Budget 2022: কারা রয়েছেন অর্থমন্ত্রীর বাজেট দলে, তাঁদের বিশেষত্বই বা কী!
কারা কারা রয়েছেন অর্থমন্ত্রীর বাজেট দলে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 8:29 PM

নয়া দিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আরও একবার নিজের দলের সঙ্গে বাজেট নিয়ে ময়দানে নেমে পড়েছেন। করোনা মহামারীর মধ্যে ২০২২-২৩ এর সাধারণ বাজেট ভারতীয় অর্থনীতিকে নতুন গতি দেওয়ার চেষ্টা করবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ স্টেকহোল্ডারদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শুরু করবেন। প্রাক বাজেটের এই প্রথম বৈঠক কৃষি বিশেষজ্ঞ এবং কৃষি প্রক্রিয়াকরণ ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে হবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং তাঁর দলের কাছ থেকে প্রত্যাশা রয়েছে যে বাজেট তৈরি করার সময় করোনাকালীন সমস্যা সমাধানে উৎসাহ দিতে গিয়ে বিভিন্ন সেক্টর, নাগরিক এবং স্টেকহোল্ডারদের বিভিন্ন দাবিদাওয়াকে মাথায় রাখা হবে। এই প্রতিবেদনে আমরা ২০২২-২৩ এর সাধারণ বাজেট প্রস্তুত করা সেই দলের ব্যাপারে জানব, যাদের উপর গুরু দায়িত্ব রয়েছে।

নির্মলা সীতারামন

অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট ততটাই গুরুত্বপূর্ণ, যতটা কোভিড-১৯ মহামারীর পরে তার প্রথম পেশ করা বাজেট ছিল। সম্ভবত করোনার নতুন ভ্যারিয়েন্টকে মাথায় রেখেই এটা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তিনি মহামারী আর অর্থনৈতিক মন্দার সময় অর্থনৈতিক প্রতিক্রিয়া দেওয়ার সরকারের প্রধান মুখ থেকেছেন। তিনি গরীব কল্যাণ আর আত্মনির্ভর ভারতের মতো প্রোগ্রাম ঘোষণা করেছিলেন। সীতারামন প্রতিশ্রুতি দিয়েছেন আগামী বাজেটের মতো বাজেট এখনও পর্যন্ত হয়নি।

টিভি সোমনাথন

প্রথাগতভাবে, অর্থমন্ত্রকের পাঁচজন সেক্রেটারির মধ্যে সবচেয়ে অভিজ্ঞকে ফাইন্যান্স সেক্রেটারি বলা হয়। বর্তমানে এক্সপেন্ডিচার সেক্রেটারি টিভি সোমনাথের কাছে এই দায়িত্ব রয়েছে। ইকোনমিক্সে পিএইডি করা সোমনাথ ১৯৮৭ ব্যাচের তামিলনাড়ু ক্যাডার আধিকারীক। তিনি এপ্রিল ২০১৫ থেকে আগস্ট ২০১৭-র মধ্যে প্রধানমন্ত্রীর অফিসে কাজ করেছেন, আর তাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ট মনে করা হয়। পিএমও থেকে বাজেট নিয়ে বেশিরভাগ পরামর্শ সোমনাথ আর ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি তরুণ বাজাজের মাধ্যমেই আসার সম্ভবনা রয়েছে। আগামী বাজেটে নিশ্চিতভাবে ক্যাপিটাল এক্সপেন্ডিচারের দিক দিয়ে সবচেয়ে বড় হবে কি না আর কত অর্থ খরচ হবে এটা ঠিক করার কাজ সোমনাথের ঘাড়েই থাকবে।

তরুণ বাজাজ

প্রাক্তন ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি আর এখন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজও পাঁচ বছর পর্যন্ত পিএমও-তে কাজ করেছেন আর ২০২০-র এপ্রিলে নর্থ ব্লকে চলে আসেন। তিনটি আত্মনির্ভর ভারত প্রকল্পের মাধ্যমে ছাড় দেওয়ার উপায়কে আকার দিতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা থেকেছে। বাজাজ ১৯৮৮ ব্যাচের হরিয়াণা ক্যাডারের আধিকারীক ছিলেন। সোমনাথের মতো, রিফর্ম এগিয়ে নিয়ে যেতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

তুহীন কান্ত পাণ্ডে

তুহীন কান্ত পাণ্ডে ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের সেক্রেটারি। তিনি পাঞ্জাব ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আধিকারীক। কেন্দ্রীয় সরকারের প্রাইভেটাইজেশনের পরিকল্পনাকে এগিয়ে নিয়ে যাওয়ার পর এখন আগামীদিনে এই ধরণের কাজ তাঁকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আগামী বছরে পাণ্ডের প্রাথমিকতা হবে ভারত পেট্রোলিয়াম, কনকোর, শিপিং কর্পের প্রাইভেটাইজেশনের পাশাপাশিই এলআইসির ব্লকবাস্টার আপিও-কে শামিল করা।

অজয় শেঠ

অর্থমন্ত্রকের সবচেয়ে নতুন সদস্য হওয়া সত্ত্বেও ইকোনমি অ্যাফেয়ার্সের সেক্রেটারি অজয় শেঠের উপরও সকলের নজর থাকবে, কারণ ডিইএ ক্যাপিটাল মার্কেট, ইনভেস্টমেন্ট আর ইনফ্রাস্ট্রাকচারের সঙ্গে যুক্ত নীতির জন্য নোডাল বিভাগ রয়েছে। অজয় শেঠ কর্ণাটক ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস আধিকারীক। অজয় শেঠের কাঁধে ভারতের জিডিপি গ্রোথকে বজায় রাখার সারিতে অর্থনীতিতে প্রাইভেট ক্যাপিটাল এক্সপেন্ডিচারকে পুনরুজ্জীবিত করার মুশকিল কাজও থাকবে।

দেবাশিস পাণ্ডা

মিডিয়া থেকে দূরে থাকা দেবাশিস পাণ্ডা উত্তর প্রদেশের ১৯৮৭ ব্যাচের আইএএস আধিকারীক, যিনি ডিপার্টমেন্ট অব ফাইনান্সিয়াল সার্ভিসেজের প্রধান। রিক্যাপিটালাইজেশনের পরিকল্পনার পাশাপাশি ফাইনান্সিয়াল সেক্টরের সঙ্গে যুক্ত সমস্ত ঘোষণা আনুমানিকভাবে তাঁর দায়িত্বেই থাকবে।

চিফ ইকোনমিক অ্যাডভাইজার

বর্তমান চিফ ইকোনমিক অ্যাডভাইজার কৃষ্ণমূর্তি সুব্রহ্মনিয়ম এই বছরের শুরুতে, আগামী ১৭ ডিসেম্বর শেষ হতে চলা কার্যকালের পর শিক্ষা ক্ষেত্রে ফেরার কথা ঘোষণা করেছিলেন। এই পদের জন্য সরকার এখন প্রিন্সিপাল ইকোনমিক অ্যাডভাইজার সঞ্জীব সান্যাল আর মানিটরি পলিসি কমিটির প্রাক্তন সদস্য পামী দুয়ার কথা ভাবছে। নতুন চিফ ইকোনমিক অ্যাডভাইজারের ইকোনমিক সার্ভে ২০২০-২১ এর ড্রাফটিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে, যাকে বাজেটের আয়না বলা হয়ে থাকে।

কোভিড-১৯ এর প্রভাব, চাকরি, বিভিন্ন ক্ষেত্র, ক্ষুদ্র ব্যবসা, শিক্ষা আর হেলথকেয়ারের উপর সার্ভের ভাবনা চিন্তার সকলেই অপেক্ষা করবে, কারণ স্বাধীন এজেন্সিগুলির তুলনায় তাদের সরকারি ডাটা অ্যাকসেস ক্ষমতা অনেক বেশি।

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে বড় অভিযোগ বিশ্ববাণিজ্য সংস্থার, চিনি রপ্তানিতে দেওয়া ভর্তুকি নিয়মবিরুদ্ধ