Budget 2023: বাড়বে কি করমুক্ত বার্ষিক আয়ের সীমা? বাজেটে আয়কর নিয়ে কী কী প্রত্যাশা করদাতাদের?

Budget 2023 income tax expectations: বুধবার (১ ফেব্রুয়ারি) সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আসন্ন বাজেটে আয়কর নিয়ে সাধারণ মানুষের কী কী প্রত্যাশা? দেখে নিন এক নজরে।

Budget 2023: বাড়বে কি করমুক্ত বার্ষিক আয়ের সীমা? বাজেটে আয়কর নিয়ে কী কী প্রত্যাশা করদাতাদের?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 11:25 PM

নয়া দিল্লি: বুধবার (১ ফেব্রুয়ারি) সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেটের যে বিষয়গুলির উপর সাধারণ মানুষের সবথেকে বেশি নজর থাকে, তা হল আয়কর। গত অর্থবর্ষে আয়করে কোনও ছাড় দেওয়া হয়নি। অর্থমন্ত্রী তার জন্য দুঃখপ্রকাশও করেছিলেন। তবে একই সঙ্গে মনে করিয়ে দিয়েছিলেন, দুই বছর ধরে আয়কর বাড়ানো হয়নি। এই বছর তাই আয়করের হার এবং স্ল্যাব নিয়ে সরকার কোনও বড় ঘোষণা করতে পারে বলে আশা করছেন করদাতারা। ডিডাকশনের সীমা বৃদ্ধির পাশাপাশি আয়কর ছাড়ের সীমাও বাড়াবে সরকার, এমনটাই আশা করছেন তাঁরা। এক নজরে দেখে নেওয়া যাক, আসন্ন বাজেটে আয়কর নিয়ে সাধারণ মানুষের কী কী প্রত্যাশা –

কর ছাড় বা অব্যাহতি

গত অর্থবর্ষের বাজেটে সরকার আয়কর ছাড়ের কোনও নতুন বিধান ঘোষণা না করায় আসন্ন বাজেটে সরকার কর অব্যাহতি বা কর ছাড়ের সীমা বাড়িয়ে করদাতাদের স্বস্তি দিতে পারে বলে আশা করা হচ্ছে। বর্তমানে বার্ষিক ২.৫ লক্ষ টাকা বেতন পর্যন্ত কর দিতে হয় না। এই করমুক্ত বার্ষিক আয়ের সীমা বাড়িয়ে, ৫ লক্ষ টাকা করার দাবি উঠেছে।

কর কর্তনের সীমা

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ট্যাক্স ডিডাকশন বা কর কর্তনের সীমা বাড়ানোর দাবিও রয়েছে। বর্তমানে আয়কর আইনের ৮০-র গ ধারার অধীনে করদাতার বিভিন্ন বিনিয়োগের জন্য ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ডিডাকশন করা যায়। প্রায় এক দশক আগে কর কর্তনের এই সীমা নির্ধারণ করা হয়েছিল। এছাড়া, রিয়েল এস্টেট সেক্টর থেকে জমি-বাড়ির মতো সম্পত্তি ক্রয়ের ক্ষেত্রে ৮০-র গ ধারা ছাড়া আলাদা ট্যাক্স ডিডাকশন দেওয়ার অনুরোধ করেছে।

গৃহঋণ

গৃহঋণের মূলধন এবং সুদ প্রদানের উপরও কর ছাড়ের পরিমাণ বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে গৃহ ঋণের সুদ দেওয়ার ক্ষেত্রে বছরে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ডিডাকশন দাবি করা যায়। তবে, গত পাঁচ বছরে দেশে সম্পত্তির দাম বেড়েছে। গত কয়েক বছর ধরে ৬ থেকে ৭ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটেছে। এই অবস্থায় গৃহঋণের উপর কর সাশ্রয়ের সীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে কমপক্ষে ৩ লক্ষ টাকা করার দাবি উঠছে।

দীর্ঘমেয়াদী মূলধন লাভ

এছাড়াও করদাতাদের প্রত্যাশা, সরকার ২০২৩-২৪ সালের বাজেটে খুচরো মিউচুয়াল ফান্ড এবং স্টক বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী মূলধন লাভ (Long Term Capital Gain) ট্যাক্স রিলিফ দেওয়া হবে।

বীমা

২০২৩ সালের বাজেটে, বীমার উপর ট্যাক্স ইনসেনটিভ বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে।