Budget for Farmers: কৃষকদের জন্য বড় উপহার নিয়ে অপেক্ষা করছে মোদী সরকার

Budget for Farmers: তবে শুধুমাত্র কৃষকদের জন্য নয়, প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাও মহিলাদের জন্য একাধিক ঘোষণা করা হতে পারে। এর আগে ২০২৪-এর ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়।

Budget for Farmers: কৃষকদের জন্য বড় উপহার নিয়ে অপেক্ষা করছে মোদী সরকার
কৃষি বাজেট
Follow Us:
| Updated on: Jul 19, 2024 | 9:34 AM

নয়া দিল্লি: তৃতীয়বার ক্ষমতায় আসার পর পূর্ণাঙ্গ বাজেট প্রকাশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই বাজেটে সাধারণ মধ্যবিত্ত থেকে শুরু করে দেশের কৃষক পরিবারগুলি বিশেষ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। আগামী ২৩ জুলাই বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। আর সেই বাজেটে কৃষকদের জন্য রাখা হতে পারে বড় উপহার। ইতিমধ্যেই বিশ্লেষকরা সেই অনুমানের কথা জানিয়েছেন।

সূত্রের খবর, কৃষক সম্মান নিধি প্রকল্পে বরাদ্দ বাড়ানো হতে পারে এই বাজেটে। বরাদ্দ বৃদ্ধি হতে পারে অন্তত ৩০ শতাংশ অর্থাৎ প্রায় ৮০ হাজার কোটি টাকা। অন্তর্বর্তী বাজেটে ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ করার কথা বলা হয়েছিল। সে ক্ষেত্রে প্রত্যেক কৃষককে ৬০০০ টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার তা বাড়িয়ে করা হতে পারে ৮ হাজার টাকা। বাজেট পেশ হওয়ার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরেছেন কৃষক সংগঠনের প্রতিনিধিরা।

তবে শুধুমাত্র কৃষকদের জন্য নয়, প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাও মহিলাদের জন্য একাধিক ঘোষণা করা হতে পারে। এর আগে ২০২৪-এর ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। সেখানে বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়েছিল। তবে ভোটের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়নি। এবার ফের বাজেট পেশ হতে চলেছে।