LPG Cylinder Price: সস্তা হচ্ছে রান্নার গ্যাস, এক ধাক্কায় কমল ৩১ টাকা

Commercial LPG Cylinder: আগামিকাল (সোমবার) থেকেই কার্যকর হচ্ছে নতুন দাম। এতদিন ১৯ কেজির রান্নার গ্যাসের (বাণিজ্যিক) সিলিন্ডারের দাম ছিল ১৭৮৭ টাকা। এবার নতুন মাস থেকে এক ধাক্কায় তা নেমে হয়ে যাচ্ছে ১৭৫৬ টাকা। তবে সাধারণ মধ্যবিত্তের হেঁশেলের জন্য রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে এখনই কোনও বদল আসছে না।

LPG Cylinder Price: সস্তা হচ্ছে রান্নার গ্যাস, এক ধাক্কায় কমল ৩১ টাকা
বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2024 | 11:15 PM

কলকাতা: ফের কমল রান্নার গ্যাসের দাম। বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু ৩১ টাকা করে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামিকাল (সোমবার) থেকেই কার্যকর হচ্ছে নতুন দাম। এতদিন ১৯ কেজির রান্নার গ্যাসের (বাণিজ্যিক) সিলিন্ডারের দাম ছিল ১৭৮৭ টাকা। এবার নতুন মাস থেকে এক ধাক্কায় তা নেমে হয়ে যাচ্ছে ১৭৫৬ টাকা। তবে সাধারণ মধ্যবিত্তের হেঁশেলের জন্য রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে এখনই কোনও বদল আসছে না। ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৮২৯ টাকাই থাকছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোঘিত তেলের দামের তুল্যমূল্য বিচার করে প্রতি মাসেই একটি পর্যালোচনা করে অয়েল মার্কেটিং সংস্থাগুলি। সেই পর্যালোচনার ভিত্তিতেই আন্তজার্তিক বাজারে অপরিশোধিত তেলের দরের উপর নির্ভর করে দেশীয় বাজারে রান্নার গ্যাসের দাম কমানো বা বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

গত মাসেই ৭২ টাকাছ কমানো হয়েছিল সিলিন্ডার পিছু বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম। তবে গত মাসেও সাধারণ মানুষের রান্নাঘরে ব্যবহারের ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে কোনও বদল আনা হয়নি। এই মাসেও ঘরোয়া ব্যবহারের রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু দর অপরিবর্তিতই থাকছে।

প্রসঙ্গত, ১৯ কেজির যে রান্নার গ্যাসের সিলিন্ডারগুলি, সেগুলি ব্যবহার হয় বিভিন্ন হোটেল, রেস্তোরাঁগুলিতে। আর সাধারণের ঘরে ঘরে যে সিলিন্ডারগুলি ব্যবহৃত হয়, সেগুলি ১৪.২ কেজির সিলিন্ডার।