Credit Card: ক্রেডিট কার্ড আছে? থাকলে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তকে সাবাশি দেবেন…

Reserve Bank of India: আরবিআই বলেছে, "কার্ড ইস্যু করা সংস্থা ও তাদের এজেন্টরা কোনওভাবে গ্রাহকদের হেনস্থা বা ভয় দেখাতে পারবেন না। এমনকী কোনওভাবেই তাদের জনসমক্ষে হেনস্থা করা যাবে না

Credit Card: ক্রেডিট কার্ড আছে? থাকলে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তকে সাবাশি দেবেন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 11:14 AM

নয়া দিল্লি: বর্তমান এই সময়ে প্রচুর মানুষই ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করে থাকেন। ব্যাঙ্কের পক্ষ থেকে গ্রাহকদের ক্রেডিট কার্ড দেওয়া হয়। ক্রেডিট কার্ড ব্যবহারের একাধিক সুযোগ সুবিধা রয়েছে। কেনাকেটার ওপর যেমন আকর্ষণীয় ছাড় মেলে, তেমনই কেনকাটা করলে বা অন্য কোনও কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করলে ব্যাঙ্ককে (Bank) টাকা ফেরত দেওয়ার জন্য বেশ কিছুদিন সময় মেলে। ব্যাঙ্ক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে গ্রাহকদের ক্রেডিট কার্ড দেওয়া হয়। যে সব সংস্থা গ্রাহকদের ক্রেডিট কার্ড দিয়ে থাকে, তাদের উদ্দেশে কড়া বার্তা দিল ভারতের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে সংস্থাগুলিকে রীতিমতো হুঁশিয়ারির সুরে জানিয়ে দেওয়া হয়েছে যে গ্রাহকদের থেকে বকেয়া আদায়ের জন্য কোনও রকমভাবেই ভয় দেখানো বা তাদের হয়রানি করা যাবে না। গ্রাহকদের কাছ থেকে বকেয়া পুনরুদ্ধারের বিষয়ে, আরবিআই সংস্থাগুলিকে জানিয়েছে বকেয়া আদায়ের সময় সংস্থা এবং তাদের এজেন্টরা যেন গ্রাহকদের সঙ্গে নিয়ম মেনে ব্যবহার করেন।

আরবিআই বলেছে, “কার্ড ইস্যু করা সংস্থা ও তাদের এজেন্টরা কোনওভাবে গ্রাহকদের হেনস্থা বা ভয় দেখাতে পারবেন না। এমনকী কোনওভাবেই তাদের জনসমক্ষে হেনস্থা করা যাবে না এবং গ্রাহকদের গোপনীয়তা বজায় রাখতে হবে। বকেয়া আদায়ের জন্য গ্রাহককে ভুয়ো ফোন বা অনৈতিক কোনও কথাও বলা যাবে না।” আরবিআই সংস্থাগুলিকে জানিয়েছে অযাচিতভাবে কোনও গ্রাহকের নামে ক্রেডিট কার্ড ইস্যু করা যাবে না অথবা গ্রাহকের অনুমতি ছাড়া তার ক্রেডিট কার্ড আপগ্রেডও করা যাবে না। এমনটা হলে বিলে থাকা অঙ্কের দ্বিগুণ পরিমাণ টাকা জরিমানা হিসেবে দিতে হবে। বিভিন্ন সময়ে ব্যাঙ্কের গ্রাহকের অনুমতি ছাড়া বা তাঁকে অন্ধকারে রেখে ক্রেডিট কার্ড ইস্যু করে দেওয়া হয়। ফলে গ্রাহককে হয়রানির মধ্য দিয়ে যেতে হয়। এই ধরনের কাজ রুখতেই আরবিআই এই কড়া অবস্থান নিয়েছে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন Non-ISI Helmet: বিশেষ এই হেলমেট না পরলেই দিতে হবে জরিমানা, নয়া নিয়মে মাথায় হাত বাইক চালকদের