Repo Rate Hike Impact: রেপো রেট বৃদ্ধি লাভ না ক্ষতি? মধ্যবিত্তের পকেটে কতটা পড়বে চাপ?

Repo Rate Hike Impact: বুধবার রেপো রেট বৃদ্ধির ঘোষণা করল রিজার্ভ ব্য়াঙ্ক। ২৫ বেসিস পয়েন্ট বেড়ে রেপো রেট দাঁড়াল ৬.৫ শতাংশ।

Repo Rate Hike Impact: রেপো রেট বৃদ্ধি লাভ না ক্ষতি? মধ্যবিত্তের পকেটে কতটা পড়বে চাপ?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 7:44 PM

মধ্যবিত্তের জন্য বুধবারের সকালটা খুব একটা সুখকর ছিল না। আজ সকালেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ফের রেপো রেট বৃদ্ধির ঘোষণা করেন। ২০২২-২৩ অর্থবর্ষে এই নিয়ে ষষ্ঠবারের জন্য বাড়ানো হল। আর নতুন বছরে এই প্রথম কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটির তরফে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য এই রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছে ৬.৫ শতাংশ। এর ফলে মধ্যবিত্তের উপর বাড়তে চলেছে ঋণের বোঝা। পাশাপাশি সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির FD-তে বাড়তে পারে সুদের হারও। গত কয়েকবার দেখা গিয়েছে, RBI রেপো রেট বৃদ্ধির পরপরই ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি ঋণ ও FD-তে বাড়িয়েছিল সুদের হার। এর গাড়ি বাড়ি কেনার ক্ষেত্রে আম জনতার পকেটে যে প্রভাব পড়তে চলেছে তা বলাই বাহুল্য।

গত কয়েক মাসে SBI-এর হোম লোনের সুদের হার যে ভাবে বাড়ল:

১৫ মার্চ, ২০২২: ৭.৩% ১৫ এপ্রিল, ২০২২: ৭.৪% ১৫ মে, ২০২২: ৭.৫% ১৫ জুন, ২০২২: ৭.৭% ১৫ জুলাই, ২০২২: ৭.৮% ১৫ অগাস্ট, ২০২২: ৮.০% ১৫ অক্টোবর, ২০২২: ৮.২৫% ১৫ নভেম্বর, ২০২২: ৮.৩৫% ১৫ ডিসেম্বর, ২০২২: ৮.৬%

আম জনতর বোঝা কতটা বাড়ল?

ধরা যাক, কোনও ব্যক্তি ২০ বছরের জন্য ৩০ লক্ষ টাকার ঋণ নিয়েছেন। গত বছর ১৫ মার্চ পর্যন্ত মাসিক কিস্তি ছিল ২৩,৮০২ টাকা। এখন সেটা বেড়ে হয়েছে ২৬,২২৫ টাকা। অর্থাৎ, এক মাসেই ২,৪২৩ টাকা খরচ বেড়ে গিয়েছে। হিসেব করলে বছরে তা হবে ২৯,০৭৬ টাকা। রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর ফলে হোম লোনে আবারও বাড়বে সুদের হার। ফলে বাড়বে খরচও।

এদিকে বলাই যায় রেপো রেট বৃদ্ধিতে ঋণে যেমন সুদের হার বাড়ছে সেরকম একইভাবে সুদ বাড়ছে তো ব্য়াঙ্কের FD-তেও। সেক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়ে যাচ্ছে। হোম লোনের সুদের হার যে ভাবে বেড়েছে, সেই হারে কি ডিপোজিটের সুদের হার বেড়েছে? উত্তর হল না। রেপো রেট বৃদ্ধির ফলে খরচ বেশি হচ্ছে। কিন্তু তুলনায় প্রাপ্তি কমই থাকছে। মূল কথা হল মধ্যবিত্তের পকেটে চাপ থেকেই যাচ্ছে।।