EPFO: পেনশন প্রাপকদের লাইফ সার্টিফিকেটের জন্য নয়া নিয়ম চালু, আপনি কি জানেন?

Pension Scheme: কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী তথা ইপিএফও-র কার্যনির্বাহী সিদ্ধান্তগ্রাহক কমিটি সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টি সদস্য ভূপিন্দর যাদব লাইফ সার্টিফিকেট সমস্যার সমাধানে ফেস অথেন্টিফিকেশন পদ্ধতি চালু করেছে

EPFO: পেনশন প্রাপকদের লাইফ সার্টিফিকেটের জন্য নয়া নিয়ম চালু, আপনি কি জানেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 8:27 PM

নয়া দিল্লি: চাকরি থেকে অবসরপ্রাপ্তদের পেনশন দেওয়ার দায়িত্বে যে সংস্থা থাকে সেই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এবার পেনশন প্রাপকদের সুবিধার্থে বেশ কিছু নিয়ম চালু করেছে। বৃদ্ধ বয়সে বায়োমেট্রিকের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে হয় প্রবীণ নাগরিকদের। কারণ বয়স বেড়ে যাওযার সঙ্গে সঙ্গে আঙুলের ছাপ ও চোখের বায়োমেট্রি নেওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। সেই কারণে নতুন এক পদ্ধতি চালু করার চেষ্টা করেছে সংস্থা।

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী তথা ইপিএফও-র কার্যনির্বাহী সিদ্ধান্তগ্রাহক কমিটি সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টি সদস্য ভূপিন্দর যাদব লাইফ সার্টিফিকেট সমস্যার সমাধানে ফেস অথেন্টিফিকেশন পদ্ধতি চালু করেছে, বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছে শ্রম মন্ত্রক। এদিন সিবিটির ২৩১ তম বৈঠকে কেন্দ্রীয়ভাবে পেনশনপ্রাপকদের পেনশন দেওয়ার পদ্ধতিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। পেনশন পদ্ধতিতে আরও কিছু বদল আনা হবে বলে জানিয়েছে সংস্থা। যাদব একটি বিমা প্রকল্প চালু করেছেন পেনশনভোগী ও তাদের পরিবারের সদস্যরা অনলাইনের মাধ্যমে বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন।

এইগুলির পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী ইপিএফও-র কর্মীদের প্রশিক্ষণের জন্য ট্রেনিং পলিসিও চালু করেছেন। পেনশনপ্রাপকদের যাবতীয় সমস্যা সমাধানে ইপিএফও-র কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং গ্রাহকদের যাবতী ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকবে। এই প্রকল্পের মাধ্যমে বছরে ৮ দিন ১৪ হাজার ইপিএফও কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এর পাশাপাশি উদুপিতে রিজিওনাল অফিস বিল্ডিংয়ে ভিত্তিপ্রস্থর স্থাপন করেন মন্ত্রী।