EV Charging Stations: ইভি চার্জিং স্টেশন করে রোজগারের সুযোগ, সরকার ভর্তুকি দেওয়ায় খরচ মাত্র ৩ হাজার টাকা!

জ্বালানি গাড়ির জন্য যেমন পেট্রল পাম্প থাকে, তেমনই বৈদ্য়ুতিক গাড়ির জন্য দরকার চার্জিং পয়েন্ট। যা দিয়ে গাড়ির ব্যাটারি চার্জ করা যাবে। প্রকৃতপক্ষে দেশে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার পরিকাঠামো শক্তিশালী নয়।

EV Charging Stations: ইভি চার্জিং স্টেশন করে রোজগারের সুযোগ, সরকার ভর্তুকি দেওয়ায় খরচ মাত্র ৩ হাজার টাকা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2023 | 7:45 AM

নয়াদিল্লি: ভারতে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমাগত বাড়ছে। পরিবেশ বান্ধবের বিষয়েও তা জনপ্রিয় করার লক্ষ্য রয়েছে সরকারেরও। সে জন্য শুধু বৈদুতিক গাড়ির বিক্রি বাড়লেই হবে না। সেই সব গাড়ি রাস্তায় চলত গেলে প্রয়োজনীয় পরিকাঠামোও দরকার। জ্বালানি গাড়ির জন্য যেমন পেট্রল পাম্প থাকে, তেমনই বৈদ্য়ুতিক গাড়ির জন্য দরকার চার্জিং পয়েন্ট। যা দিয়ে গাড়ির ব্যাটারি চার্জ করা যাবে। প্রকৃতপক্ষে দেশে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার পরিকাঠামো শক্তিশালী নয়। পেট্রোল পাম্প বা সিএনজি স্টেশনের মতো আপনি সর্বত্র ইভি চার্জিং স্টেশন পাবেন না। এই সমস্যা থেকে উত্তরণের জন্য সরকার অনেক পরিকল্পনা নিয়ে এসেছে। সরকার বেসরকারি ইভি চার্জিং পয়েন্ট স্থাপনে ভর্তুকি দিচ্ছে।

বৈদ্যুতিক গাড়ির চার্জ করার স্টেশন বানয়ে আয়ের সুযোগ নিতে পারেন আপনি। দিল্লি সরকার ইভি চার্জিং পয়েন্ট তৈরি করতে ভর্তুকি দিচ্ছে। স্বল্প খরচে একটি ইভি চার্জিং পয়েন্ট স্থাপন করে আপনি বৈদ্যুতিক যানবাহন চার্জ করার পরিষেবা প্রদান করতে পারেন। ইভি চার্জ করার পরিবর্তে আপনি একটি ফি চার্জ করতে পারেন।

দিল্লি সরকার চার্জিং পয়েন্ট স্থাপনের জন্য ৬ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দিচ্ছে। একটি চার্জিং পয়েন্ট সেট আপ করতে প্রায় ৯ হাজার টাকা খরচ হয়৷। মোটামুটিভাবে একটি EV চার্জিং পয়েন্ট করতে আপনাকে প্রায় ৩ হাজার টাকা খরচ করতে হবে। এখন প্রশ্ন উঠছে যে আপনি কীভাবে এই ভর্তুকি পাবেন, তাহলে এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনি ভর্তুকির সুবিধা নিতে পারেন। অফলাইন ও অনলাইন ২ ভাবেই আবেদন করা যাবে। এই লিঙ্কে ক্লিক করে অললাইনে আবেদন করতে পারেন।