PM Kisan Credit Card : খুব কম সুদে কিষাণ ক্রেডিট কার্ডে মিলছে ঋণ, বিস্তারিত জেনে নিন

PM Kisan Credit Card : কিষাণ ক্রেডিট কার্ডের অধীনে একজন ঋণগ্রাহক ১.৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ কোনও গ্যারান্টি ছাড়াই পেতে পারেন। এই প্রকল্পটি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সঙ্গে যুক্ত।

PM Kisan Credit Card : খুব কম সুদে কিষাণ ক্রেডিট কার্ডে মিলছে ঋণ, বিস্তারিত জেনে নিন
গ্রাফিক্স সৌজন্যে : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 1:30 AM

কৃষকদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার বিগত কয়েক বছর ধরে বেশ কিছু নতুন নতুন প্রকল্প চালু করেছে। তার মধ্যে অন্যতম হল কিষাণ ক্রেডিট কার্ড (Kisan Credit Card)। এই প্রকল্পের অধীনে একজন ঋণগ্রাহক ১.৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ কোনও গ্যারান্টি ছাড়াই পেতে পারেন। এই প্রকল্পটি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সঙ্গে যুক্ত। কিষাণ ক্রেডিট কার্ডের অধীনে কৃষকরা বার্ষিক ৭ শতাংশ হারে ঋণ পেয়ে থাকেন। এদিকে কৃষকরা যদি সময়মতো ঋণ পরিশোধ করলে তিন শতাংশ ছাড় পাবেন। অর্থাৎ, কার্যত মাত্র ৪ শতাংশ হারে ঋণ পাবেন কৃষকরা।

কৃষকরা চাইলে ঘরে বসেই তাঁদের মোবাইল ফোন থেকে কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন। এর জন্য কৃষকদের https://eseva.csccloud.in/KCC/Default.aspx লিঙ্কে ক্লিক করে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের ওয়েবসাইটে যেতে হবে। এর পর আপনাকে ‘Apply New KCC’ বিকল্পে ক্লিক করতে হবে। এর পরে আপনার কাছ থেকে CSC আইডি এবং পাসওয়ার্ড চাওয়া হবে। সঠিক আইডি এবং পাসওয়ার্ড দেওয়ার পরে, আপনি ‘Apply New KCC’ বিকল্পে ক্লিক করুন। এর পরে আপনাকে আপনার আধার নম্বর পূরণ করতে হবে। তবে যে কৃষকদের নাম কিষান সম্মান নিধি প্রকল্পের সঙ্গে যুক্ত তাঁদের আধার নম্বরই বৈধ বলে গণ্য হবে। সঠিক আধার নম্বর প্রবেশ করার পরে পিএম কিষাণ আর্থিক বিবরণের ফর্ম খুলবে। এর পর আপনাকে ‘Issue of fresh KCC’ বিকল্পে ক্লিক করতে হবে।

এখন ঋণের পরিমাণ এবং সুবিধাভোগী মোবাইল নম্বর পূরণ করার পালা। এছাড়াও আপনাকে আপনার গ্রামের নাম এবং খসরা নম্বর পূরণ করতে হবে। সমস্ত বিবরণ পূরণ করার পরে আপনি ‘Submit Details’ অপশনে ক্লিক করুন। এর পরে একটি নতুন পেজ খুলবে। তাতে আপনাকে টাকা দিতে হবে। CSC ID-এর ব্যালেন্স থেকে জমা দিতে হবে এই টাকা। এইভাবে আপনার কিষাণ ক্রেডিট কার্ড তৈরি হয়ে যাবে।