Post Office Schemes: পোস্ট অফিসের এই ৫টি স্কিমে পাবেন দারুণ রিটার্ন, জেনে নিন বিশদে

Post Office Schemes: পোস্ট অফিসের বেশ কিছু স্কিমে এই বাজেটে পরিবর্তনের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এছাড়া পোস্ট অফিসের পাঁচটি স্কিমে আকর্ষণীয় হারে মিলছে সুদ।

Post Office Schemes: পোস্ট অফিসের এই ৫টি স্কিমে পাবেন দারুণ রিটার্ন, জেনে নিন বিশদে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2023 | 8:40 AM

ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসও সঞ্চয়ের বিভিন্ন স্কিম অফার করে থাকে। সেগুলিতে যেরকম আকর্ষণীয় হারে সুদ মেলে সেরকমই সেখানে চোখ বন্ধ করে নিশ্চিন্তে টাকা রাখতে পারেন সাধারণ নাগরিকরা। সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বেশ কিছু পরিবর্তনের ঘোষণা করেছেন। এর মধ্যে দুটি হল মাসিক আয় প্রকল্প বা Monthly Income Scheme এবং প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্প বা Senior Citizen Savings Scheme। পোস্ট অফিসের বেশ কিছু আকর্ষণীয় স্কিমের বিষয়ে জেনে নেওয়া যাক।

পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্প (Post Office Monthly Income Scheme):

পোস্ট অফিসের এই স্কিমে এককালীন বেশি পরিমাণে টাকা রেখে মাসে মাসে তার থেকে সুদ পাওয়া যেতে পারে। কেন্দ্রীয় বাজেটে এই স্কিমেই বিনিয়োগের ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে। একক অ্য়াকাউন্টের ক্ষেত্রে এখন ঊর্ধ্বসীমা হয়েছে ৯ লক্ষ টাকা আর জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে তা বেড়ে হয়েছে ১৫ লক্ষ টাকা। আর এই স্কিমে সুদের হার মিলবে ৭.১০ শতাংশ।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ( Senior Citizen Savings Scheme):

দেশের প্রবীণ নাগরিকদের জন্য বিনিয়োগের একটি প্রকল্প এটি। এই স্কিমে বার্ষিক ৮ শতাংশ হারে সুদ মেলে। এক্ষেত্রেও বিনিয়োগের ঊর্ধ্বসীমা ১৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করেছে সরকার।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana):

যেসব নাগরিক নিজেদের কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত ও সুরক্ষিত করতে চান তাঁরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। প্রতি অর্থবর্ষে ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই খাতে বিনিয়োগ করা যেতে পারে। আর এই স্কিমে সুদ মেলে ৭.৬ শতাংশ।

কিষাণ বিকাশ পত্র (Kisan Vikas Patra):

এই স্কিমে ৭.২ শতাংশ পর্যন্ত সুদ মেলে। আর এই স্কিমে ১০০০ টাকা থেকে শুরু করে ১০০ টাকার গুণীতকে বিনিয়োগ করা যেতে পারে।

জাতীয় সঞ্চয় পত্র (National Savings Certificate):

এটি একটি স্মল সেভিংস স্কিম। এতে ৭ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায়। এখানেও ১০০০ টাকা থেকে শুরু করে ১০০ টাকার গুণীতকে বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়।