Gold Jewelry Update: মেকিং চার্জের নামে ১০ শতাংশ ব্যয়বহুল হল গয়না, জানুন কীভাবে কিনবেন সস্তায়

Gold Jewelry Update: অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান আশিস পেঠে বলেন, গয়না ডিজাইনের হিসেবে বানাতে কতটা সময় লাগছে, তার উপরই নির্ধারিত হয় মেকিং চার্জ। এই ব্যাপারে কোনও নিয়ম নেই, এই কারণে এটা জুয়েলারের উপর নির্ভর করে যে তারা কতটা মেকিং বা লেবার চার্জ নেবেন।

Gold Jewelry Update: মেকিং চার্জের নামে ১০ শতাংশ ব্যয়বহুল হল গয়না, জানুন কীভাবে কিনবেন সস্তায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 6:29 PM

নয়া দিল্লি: সোনার গয়নায় ভেজাল আটকাতে কেন্দ্রীয় সরকার গয়নার হলমার্ক আবশ্যক করে দিয়েছে। এই অবস্থায় হলমার্ক ছাড়া গয়না বিক্রি করা জুয়েলারদের মুনাফা তো কম হয়েছে, কিন্তু তারা এবার মেকিং চার্জ বাড়িয়ে এই লোকসানের পূরণ করা শুরু করে দিয়েছে। দেশের বেশকিছু শহরে আলাদা আলাদাভাবে মেকিং চার্জ বাড়ানো হয়েছে। কোথাও এই মেকিং চার্জ প্রতি গ্রামে ৫০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে, তো কোথাও প্রতি গ্রামের দামের উপর ১০ থেকে ১৫ শতাংশ উসুল করা হচ্ছে। একটি সংবাদ সংস্থার সার্ভে অনুযায়ী গড়ে প্রতি ১০ গ্রাম পর্যন্ত মেকিং চার্জ বেড়ে গিয়েছে।

ভোপালে গয়নার মেকিং চার্জ ১০ শতাংশ ছিল যা বেড়ে এখন দাঁড়িয়েছে ১৩ শতাংশ। মুম্বইতে লেবার চার্জের নামে জুয়েলাররা মুনাফা লুটছেন। আপনারা সবার আগে এই দুই উদাহরণের মাধ্যমে বুঝে নিন কীভাবে মেকিং চার্জেন নামে খেলা হচ্ছে।

১. দিল্লি নিবাসী অমরজিৎ সিং নিজের আত্মীয়কে সোনার আংটি উপহার দেওয়ার জন্য বাড়ির কাছের সোনার দোকানে যান। তাকে ২২ ক্যারেট সোনার সাম্প্রতিক দামের উপর নির্ভর করে ২২৩০০ টাকা দাম বলা হয়। এর মধ্যে ২৭০০ টাকা মেকিং চার্জ ছিল। অমরজিৎ সিংয়ের এই দাম বেশি মনে হওয়ায় তিনি একটি ব্র্যান্ডেড জুয়েলারি শোরুমে যান। সেখান থেকে তিনি একই ওজনের চেয়ে বেশি আর নতুন ডিজাইনের আংটি ২১৪০০ টাকায় পেয়ে যান। দাম কম হওয়ার কারণ মেকিং চার্জ মাত্র ১২০০ টাকা হওয়া।

২. মধ্য প্রদেশের রিভা স্নেহা দুবে (নাম পরিবর্তিত) নিজের বাড়িতে বিয়ে থাকায় সোনা কেনেন। এর মধ্যে সুখদেব জুয়েলারির কাছ থেকে কেনা এখটি ২.৫ গ্রামের আংটিও ছিল। স্নেহা দেবী বেশ কয়েক বছর ধরে সুখদেব জুলেয়ার্সের কাছ থেকে গয়না কেনেন, এই কারণে দোকানের উপর তার সম্পূর্ণ ভরসা ছিল। পরে যখন তিনি বিল দেখেন তো তাতে মেকিং চার্জ ধরা হয়েছিল ১৭ শতাংশ। স্নেহা যখন এর কারণ জিজ্ঞাসা করেন তো বলা হয় হলমার্কিং আসার পর মেকিং চার্জ বেড়ে গিয়েছে।

মধ্য প্রদেশের রিভা শহরের সুখদেব জুয়েলার্স ১৭ শতাংশ মেকিং চার্জ উসুল করেছে

জুয়েলারদের আলাদা আলাদা সুর

অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান আশিস পেঠে বলেন, গয়না ডিজাইনের হিসেবে বানাতে কতটা সময় লাগছে, তার উপরই নির্ধারিত হয় মেকিং চার্জ। এই ব্যাপারে কোনও নিয়ম নেই, এই কারণে এটা জুয়েলারের উপর নির্ভর করে যে তারা কতটা মেকিং বা লেবার চার্জ নেবেন। ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশনের ( India Bullion and Jewelers Association) জাতীয় সচিব সুরেন্দ্র মেহেতার বক্তব্য, হলমার্কিংয়ের কারণে এখন ক্যাট অনুযায়ী সোনার ফিক্সড দাম হয়। ফলে, জুয়েলারদের মার্জিন স্রেফ মেকিং চার্জের উপরই নির্ভরশীল। তবে, মেকিং চার্জে অনেক কারণ থাকে, যে কারণে কিছু ডিজাইনের উপর মেকিং চার্জ ১৫ থেকে ২০ বা ২৫ শতাংশ পর্যন্ত হয়।

মুম্বই জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (Mumbai Jewelers Association) ভাইস প্রেসিডেন্ট কুমার জৈনের বক্তব্য, যে জুয়েলাররা আগে থেকেই হলমার্কিংয়ে কাজ করছিলেন, তাদের লেবার চার্জে কোনও প্রভাব পড়েনি। যদি কেউ মেকিং চার্জ বাড়িয়ে দেয়, তার মানে এটা পরিস্কার যে তিনি হলমার্কিং অনিবার্য হওয়ার আগে কম গুণমানযুক্ত গয়না বেচছিল। ভোপালের গয়না মহাসঙ্ঘের মহাসচিব নবীন আগরওয়াল বলেছেন, হলমার্কিংয়ের কারণে এখন সোনার দাম সমস্ত জায়গাতেই এক, যার ফলে মুনাফা কম হয়ে গিয়েছে। ফলে আগে গড়ে ১০ শতাংশ পর্যন্ত মেকিং চার্জ হত, যা এখন ১৩ শতাংশ হয়ে গিয়েছে।

কী করবেন আপনারা…

মুম্বই জুয়েলারি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট কুমার জৈনের বক্তব্য, হলমার্কিংয়ের কারণে এখন যে কোনও জুয়েলারের কাছ থেকে গয়না কিনতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী ডিজাইন অন্য জুয়েলারদের কাছেও থাকে আর মেকিং চার্জ কম হয়, তাহলে আপনি সেখান থেকেও গয়না কিনতে পারেন। ফলে যখনই আপনি গয়না কিনতে যাবেন তার আগে কিছু গয়নার দোকানে মেকিং চার্জ জেনে নিয়ে তারপর গয়না কিনতে যান।

আরও পড়ুন: Gold Price Today: ফের সস্তা হল সোনা, কমল রুপোর দামও, জানুন আজকের সোনা-রুপোর দাম