Gold Price Today: ফের সস্তা হল সোনা, কমল রুপোর দামও, জানুন আজকের সোনা-রুপোর দাম

Gold Price Today: এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৯৬০ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৯,৬৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৯,৬০০ টাকা এব ৪,৯৬,০০০ টাকা।

Gold Price Today: ফের সস্তা হল সোনা, কমল রুপোর দামও, জানুন আজকের সোনা-রুপোর দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 6:34 PM

কলকাতা: বিয়ের মরশুমে সোনার দাম লাগাতার কমতে দেখা যাচ্ছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে আদ ফেব্রুয়ারি মাসের সোনার দাম ০.১৮ শতাংশ কমেছে।অন্যদিকে রুপোর দাম ০.০৫ শতাংশ কমেছে। ফেব্রুয়ারি মাসের সোনার দাম আজ ০.১৮ শতাংশ কম হয়ে ৪৭,৭৮৫ টাকা প্রতি ১০ গ্রাম স্তরে রয়েছে। অন্যদিকে রুপোর দাম প্রতি কেজি ৬১,২৭৮ টাকা স্তরে রয়েছে।

২০২০ সালের কথা ধরা হলে গত বছরে এই সময়সীমায় এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৫২,২০০ টাকার সর্বোচ্চ স্তরে ছিল। অন্যদিকে আজ আগস্ট মাসের সোনার দাম এমিএক্সে ৪৭,৭৮৫ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে রয়েছে। অর্থাৎ আজ সোনার দাম এখনও ৮৪০০ টাকা সস্তা চলছে।

কলকাতার সোনা-রুপোর দর

কলকাতায় সোনার দাম আজ সামান্যই কমেছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৬৯০ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৭,৫২০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৬,৯০০ টাকা এবং ৪,৬৯,০০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৯৬০ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৯,৬৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৯,৬০০ টাকা এব ৪,৯৬,০০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

সোনার দাম আজ শেয়ার বাজারে অনেকটাই বেড়েছে।এদিন কমোডিটির (MCX) বাজারে ডিসেম্বর মাসের সোনার দাম ০.৪৩ শতাংশ অর্থাৎ ২০৫.০০ টাকা কমে হয়েছে ৪৭,৭৮৩.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন -১.৪৫ শতাংশ কমে হয়েছে ৬০,৫৬৯ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম এদিন অনেকটাই বেড়েছে জুয়েলারি মার্কেটের শেয়ারেও। আজ টাইটান কোম্পানির শেয়ারের দাম ১.০৮ শতাংশ বেড়ে হয়েছে ২,৩৮৫.০৫ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম ২.২১ শতাংশ বেড়ে হয়েছে ৭৭৮.০০ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম ৩.৬৫ শতাংশ বেড়ে হয়েছে ৫২৪.৫৫ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ারের দাম ০.৫৯ শতাংশ বেড়ে হয়েছে ৬৮.২৫ টাকা। এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম ১.০৭ শতাংশ বেড়ে হয়েছে ৮১৮.০০ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে বৃহস্পতিবার সোনার দাম কমেছে। পাশাপাশি কমেছে রুপোর দামও। এদিন বিশ্ববাজারে সোনার দাম -০.৩১ শতাংশ অর্থাৎ ৫.৬০ ডলার কমে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৭৭৬.৬০ ডলার। অন্যদিকে রুপোর দামও -০.০৯ শতাংশ অর্থাৎ ০.২ সেন্ট কমে হয়েছে ২২.৩৬ ডলার প্রতি আউন্স।

সোনার মিউচুয়াল ফান্ড

এদিনও মিউচুয়াল ফান্ডের দাম কমতে দেখা গিয়েছে।। সোমবার অ্যক্সিস গোল্ড ইটিএফ- এর দাম -০.২৯ শতাংশ কমে হয়েছে ৪১.১৫ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ-এর দাম এদিন ছিল ৪৩.১০ টাকা। গোল্ড বিইএএস (Gold BeES) দাম -০.৫৬ শতাংশ কমে হয়েছে ৪০.৯৯ টাকা। এছাড়াও এইচডিএফসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ এর দাম যথাক্রমে -০.৩১ শতাংশ এবং -০.১৪ শতাংশ কমে হয়েছে ৪২.২৭ টাকা ও ৪২.১৫ টাকা।

আরও পড়ুন: GST on Petrol and Diesel: এখনই জিএসটিতে অন্তর্ভুক্ত হচ্ছে না পেট্রোল-ডিজেল!