GST on Petrol and Diesel: এখনই জিএসটিতে অন্তর্ভুক্ত হচ্ছে না পেট্রোল-ডিজেল!

GST on Petrol and Diesel: রাজ্যগুলির বেশিরভাগ আয় পেট্রোল ডিজেলের উপর থাকা কর থেকে আসে, এই কারণে রাজ্যগুলি পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনার বিরোধীতা করছে। এতে কেন্দ্রীয় সরকারেরও প্রায় ১ লক্ষ কোটি টাকা লোকসান হবে, যা জিডিপির ০.৪ শতাংশের সমান।

GST on Petrol and Diesel: এখনই জিএসটিতে অন্তর্ভুক্ত হচ্ছে না পেট্রোল-ডিজেল!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 5:23 PM

নয়া দিল্লি: জ্বালানি তেলের আঁচ এখনও দগদগে। ভোটমুখী দিল্লি পেট্রোল-ডিজেলে কিঞ্চিত ভ্যাট কমালেও চিন্তার ভাঁজ কমেনি আমজনতার। পেট্রোল-ডিজেল জিএসটির অধীনে নিয়ে এলে একধাক্কায় কমপক্ষে ২০ টাকা থেকে ২৫ টাকা কমার সম্ভাবনা রয়েছে। কিন্তু এই মুহূর্তে এই বিষয়ে জিএসটি কাউন্সিল কিছু ভাবছে না বলে জানা গিয়েছে। শেষ বৈঠকে পেট্রোল-ডিজেলকে জিএসটি-তে অন্তর্ভুক্ত করা নিয়ে কেন্দ্র ও রাজ্য সহমত হতে পারেনি। প্রায় সব রাজ্যই এই সিদ্ধান্তের বিরোধিতা করে। কাউন্সিলের যুক্তি, করোনা মহামারী এখনও রয়েছে, আগামী দিনে আয় কম হওয়ার চিন্তায় এই পথে হাঁটতে নারাজ কোনও রাজ্যই।

প্রসঙ্গত বুধবার দিল্লি সরকার বড় ঘোষণা করে পেট্রোলের দাম কমিয়েছে। দিল্লি সরকারের তরফে পেট্রোলের উপর থেকে ভ্যাট কম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের পরই দিল্লিতে পেট্রোলের দাম ৮ টাকা কম হয়ে প্রতি লিটারের দাম হয়েছে ৯৬.০১ টাকা।

পেট্রোল জিএসটির আওতায় এলে কেন্দ্রীয় সরকারেরও কি ক্ষতি হবে?

কিছুদিন আগে এসবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, জিএসটির অধীনে আসার পর পেট্রোল প্রায় ২০-২৫ টাকা এবং ডিজেল প্রায় ২০ টাকা পর্যন্ত সস্তা হবে। এমনটা হলে সবার প্রথমে রাজ্য সরকারগুলিকে বড় লোকসানের মুখোমুখী হতে হবে। এখনও পর্যন্ত এই কারণেই পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসেনি, কারণ কোনও রাজ্যই নিজের লোকসান করতে চায় না।

রাজ্যগুলির বেশিরভাগ আয় পেট্রোল ডিজেলের উপর থাকা কর থেকে আসে, এই কারণে রাজ্যগুলি পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনার বিরোধীতা করছে। এতে কেন্দ্রীয় সরকারেরও প্রায় ১ লক্ষ কোটি টাকা লোকসান হবে, যা জিডিপির ০.৪ শতাংশের সমান।

২০১৯-এ পেট্রোলের উপর মোট এক্সাইজ ডিউটি ১৯.৯৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ১৫.৮৩ টাকা ছিল। সরকার গত বছর দু’বার এক্সাইজ ডিউটিকে বাড়িয়েছে, যে কারণে পেট্রোলের উপর এক্সাইজ ডিউটি বেড়ে ৩২.৯৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ৩১.৮৩ টাকা প্রতি লিটার হয়ে গিয়েছে।

এই বছরের বাজেটে পেট্রোলের উপর শুল্ক কমিয়ে ৩২.৯০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ৩১.৮০ টাকা প্রতি লিটার করা হয়েছিল। এই মাসে পেট্রোল আর ডিজেলের দাম নিজেদের রেকর্ড সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল যে কারণে সরকারকে পেট্রোলের উপর ৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ১০ টাকা প্রতি লিটার দাম কম করতে হয়।

আরও পড়ুন:Petrol Price Today: স্বস্তি দিয়ে কমল অপরিশোধিত তেলের দাম, কমতে পারে পেট্রোল ডিজেলের দাম