Petrol Price Today: স্বস্তি দিয়ে কমল অপরিশোধিত তেলের দাম, কমতে পারে পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

Petrol Price Today: স্বস্তি দিয়ে কমল অপরিশোধিত তেলের দাম, কমতে পারে পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 12:14 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমল। বুধবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৩.৯১ শতাংশ কমে হয়েছে ৭০.৫৭ ডলার প্রতি ব্যারেল। তবে ডব্লিউটিআই ক্রুডের দাম বেড়েছে। ডব্লিউটিআই ক্রুডের দাম ১.৪৪ বেড়ে হয়েছে ৬৭.১৩ ডলার প্রতি ব্যারেল। অপরিশোধিত তেলের দাম কমায় দেশে পেট্রোল ডিজেলের দাম কমতে পারে।

তেল কোম্পানিগুলি বুধবার পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। এদিনও তেল বিপণন কোম্পানিগুলির তরফে জ্বালানি তেলের দাম অপরিবর্তিতই রাখা হয়ছে। চলতি মাসে এই নিয়ে লাগাতার ২৭ দিন পেট্রোল ডিজেলের দাম অপরির্তিতই রইল।

দেশের চারটি প্রধান শহরে পেট্রোল ডিজেলের দাম

১ ডিসেম্বর রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। কিন্তু দিল্লির খুব কাছেই অবস্থিত উত্তর প্রদেশের গাজিয়াবাদে পেট্রোলের দাম ৯৫.২৯ টাকা প্রতি লিটার। অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। দিল্লির এনসিআরে অবস্থিত গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৯০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা।

মুম্বইতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে এক লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটাকর ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

পেট্রোল ডিজেল থেকে প্রতিদিন সরকারের আয়

কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

প্রতি লিটার পেট্রোলের জন্যা ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১ টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড এবং ইনফ্রাস্ট্রাকচার সেস)এবং ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস হিসেবে নেওয়া হয়। সব মিলিয়ে প্রতি লিটার পেট্রোলে সরকারের ট্যাক্স হয় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড এবং ইনফ্রাস্ট্রাকচার সেস), ৪ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস হিসেবে নেওয়া হয়। অর্থাৎ ডিজেলের উপর সরকারের মোট এক্সাইজ ডিউটি ২১.৮০ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Twitter new policy: সিইও বদলের পরই ‘প্রাইভেসি’ নীতিতে বড়সড় বদল আনল টুইটার