Gold price: বাজেটের আগে কিনবেন নাকি সোনা, কত দামে মিলবে আজ কলকাতায়?

Gold price: অনেকেই শুধুমাত্র বিনিয়োগের জন্য এই সকল মূল্যবান ধাতু কিনে থাকেন। অনেকের আবার চাহিদা থাকে মূল্যবান ধাতুর তৈরি অলঙ্কারের। আপনিও যদি এই দুই দলের একজন হয়ে থাকেন, তাহলে দেখে নিন এদিন কলকাতায় সোনা, রুপো এবং প্ল্যাটিনাম - তিন মূল্যবান ধাতুর কোনটার কী দাম রয়েছে। আজ কি এগুলো কেনা বুদ্ধিমানের কাজ হবে?

Gold price: বাজেটের আগে কিনবেন নাকি সোনা, কত দামে মিলবে আজ কলকাতায়?
প্রতীকী চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 9:38 AM

কলকাতা: কেন্দ্রীয় বাজেটের আগে বেড়েই চলেছে সোনার দাম। জুনের শেষ থেকে একটানা বেড়ে চলেছে হলুদ ধাতুর দাম। বৃহস্পতিবার প্রতি গ্রাম সোনার দাম, এক লাফে ৭১ টাকা বেড়েছিল। শুক্রবার (৫ জুলাই), অবশ্য মাত্র ১ টাকাই দাম বাড়ল সোনার। সোনার দামের সঙ্গেই ওঠানামা করে আরেক মূল্যবান ধাতু রুপোর দাম। রুপোর দামও এদিন সামান্যই বেড়েছে। এদিকে, সোনা ও রুপোর দাম বাড়লেও, টানা দুদিন বাড়ার পর এদিন অনেকটাই দাম কমেছে প্ল্যাটিনামের। অনেকেই শুধুমাত্র বিনিয়োগের জন্য এই সকল মূল্যবান ধাতু কিনে থাকেন। অনেকের আবার চাহিদা থাকে মূল্যবান ধাতুর তৈরি অলঙ্কারের। আপনিও যদি এই দুই দলের একজন হয়ে থাকেন, তাহলে দেখে নিন এদিন কলকাতায় সোনা, রুপো এবং প্ল্যাটিনাম – তিন মূল্যবান ধাতুর কোনটার কী দাম রয়েছে। আজ কি এগুলো কেনা বুদ্ধিমানের কাজ হবে?

২২ ক্যারেট সোনার দাম

কলকাতায় এদিন ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম রয়েছে ৬৭০১ টাকা। একদিনে প্রতি গ্রামে দাম বেড়েছে মাত্র ১ টাকা। এক সপ্তাহ আগেই অবশ্য ২২ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ছিল ৬,৬১৫ টাকা।

২৪ ক্যারেট সোনার দাম

কলকাতায় এদিন ২৪ ক্যারেটের ১ গ্রাম সোনা কিনতে গেলে লাগবে ৭,৩১০ টাকা। এই ক্ষেত্রেও প্রতি গ্রামে দাম বেড়েছে ১ টাকা। আর এক সপ্তাহ আগে ২৪ ক্যারেটের প্রতি ১ গ্রামের দাম ছিল ৭,২১৬ টাকা।

১৮ ক্যারেট সোনার দাম

১৮ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম ১ টাকা বেড়ে হয়েছে ৫,৪৮৩ টাকা। এক সপ্তাহ আগে ১৮ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম ছিল ৫,৪১২ টাকা।

রুপোর দাম

সোনার দামের সঙ্গে থে তাল মিলিয়ে বাড়ে-কমে রুপোর দাম। গত কয়েক মাস ধরে, আন্তর্জাতিক স্তরে দাম বাড়ায়, ভারতেও বেড়েছে রুপোর দাম। কলকাতাও তার ব্যতিক্রম নয়। বছরের শুরু থেকে, রুপোর দাম প্রায় ৫ থেকে ৭ শতাংশ বেড়েছে। এদিন কলকাতায় প্রতি গ্রাম রুপোর দাম রয়েছে ৯৩.১০ টাকা। গতকালের তুলনায় মাত্র ১০ পয়সা দাম বেড়েছে। এক সপ্তাহ আগে ১ গ্রাম রুপোর দাম ছিল ৯০ টাকা।

প্ল্যাটিনামের দাম

সোনার থেকে চারগুণ বেশি শক্তিশালী প্ল্যাটিনাম। তাই বর্তমানে অনেকেই সোনার বদলে প্ল্যাটিনাম কেনার দিকে ঝুঁকছেন। এদিন কলকাতায় এই ঊজ্জ্বল সাদা ধাতুর দাম প্রতি গ্রামে ১২ টাকা দাম কমেছে। এদিন কলকাতায় প্রতি গ্রাম প্ল্যাটিনামের দাম রয়েছে ২,৬৮১ টাকা। এক সপ্তাহ আগে দাম ছিল ২,৬৬৫ টাকা।