Cyber Security: দৈনিক ২ লক্ষেরও বেশি সাইবার হানা হয় ভারতে, নিজের অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখবেন, জানেন?

Cyber Security: স্বরাষ্ট্রমন্ত্রকের পরিচালিত সাইবার সুরক্ষা সচেতনতা শাখার তরফেই 'সাইবার দোস্ত' নামক একটি সোশ্যাল হ্যান্ডেলেই দেশের নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের সময়ে বেশ কিছু সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে।

Cyber Security: দৈনিক ২ লক্ষেরও বেশি সাইবার হানা হয় ভারতে, নিজের অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখবেন, জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 1:20 AM

নয়া দিল্লি: বর্তমানে অনলাইনেই সাড়া হয় যাবতীয় কাজ। অনলাইন মাধ্যমের উপরে যত নির্বরশীলতা বাড়ছে, পাল্লা দিয়ে ততই বাড়ছে সাইবার প্রতারণা ও অপরাধের ঝুঁকিও। দেশে ক্রমাগত সাইবার হানা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতিই একটি মার্কিন সংস্থার তরফে জানানো হয়েছিল, ভারতে প্রতিদিন গড়ে ২ লক্ষেরও বেশি সাইবার হানা হয়। চলতি বছরের প্রথম তিন মাসের রেকর্ডের ভিত্তিতেই এই তথ্য জানানো হয়েছে। এই পরিস্থিতিতেই এবার কেন্দ্রের তরফে সাইবার সুরক্ষা নিয়ে বেশ কিছু টিপস দেওয়া হল।

স্বরাষ্ট্রমন্ত্রকের পরিচালিত সাইবার সুরক্ষা সচেতনতা শাখার তরফেই ‘সাইবার দোস্ত’ নামক একটি সোশ্যাল হ্যান্ডেলেই দেশের নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের সময়ে বেশ কিছু সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে। মূলত পাঁচটি টিপস দেওয়া হয়েছে, যা অনুসরণ করে চললে অনলাইন প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

কী কী বলা হয়েছে কেন্দ্রের তরফে?

১.ব্যক্তিগত তথ্য ভাগ করবেন না- অচেনা কোনও ব্যক্তির সঙ্গে ব্যক্তিগত তথ্য ভাগ করতে বারণ করা হয়েছে। ইন্টারনেটে পরিচয় হয়েছে, এমন কোনও ব্যক্তির সঙ্গে যদি ব্যক্তিগত তথ্য ভাগ করে নিলে পরিচয় চুরির সম্ভাবনা থাকে। এছাড়াও অন্যান্য সমস্যাতেও পড়তে পারে। ইন্টারনেটে ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইলসও ভাগ করতে বারণ করা হয়েছে।