GST collection : জিএসটি আদায়ে রেকর্ড, কেন্দ্রের ভাঁড়ারে ১ লক্ষ ৬৭ হাজার কোটি

GST collection : মার্চে জিএসটি আদায় হয়েছিল ১ লক্ষ ৪২ হাজার ৯৫ কোটি টাকা। এই মাসে তার থেকে ২৫ হাজার কোটি টাকা বেশি আদায় হয়েছে।

GST collection : জিএসটি আদায়ে রেকর্ড, কেন্দ্রের ভাঁড়ারে ১ লক্ষ ৬৭ হাজার কোটি
এপ্রিলের রেকর্ডের পর ১৬ শতাংশ কমল সংগ্রহ
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 9:23 AM

নয়া দিল্লি : নতুন অর্থবর্ষের প্রথম মাসেই পণ্য ও পরিষেবা কর বা জিএসটি(GST) আদায়ে রেকর্ড। এপ্রিল মাসে জিএসটি আদায় হয়েছে ১ লক্ষ ৬৭ হাজার ৫৪০ কোটি টাকা। যা আগের রেকর্ডের থেকে ২৫ হাজার কোটি টাকা বেশি। গতমাসেই ওই রেকর্ড হয়েছিল। মার্চে মোট জিএসটি আদায় হয়েছিল ১ লক্ষ ৪২ হাজার ৯৫ কোটি টাকা। রবিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

ওই বিবৃতিতে বলা হয়েছে, মোট ১ লক্ষ ৬৭ হাজার ৫৪০ কোটি টাকা জিএসটি-র মধ্যে সিজিএসটি(CGST) থেকে আদায় হয়েছে ৩৩ হাজার ১৫৯ কোটি টাকা। এসজিএসটি(SGST) থেকে ৪১ হাজার ৭৯৩ কোটি এবং আইজিএসটি(IGST) থেকে ৮১ হাজার ৯৩৯ কোটি টাকা আদায় হয়েছে। সেস বাবদ ১০ হাজার ৬৪৯ কোটি টাকা আয় হয়েছে সরকারের।

অর্থমন্ত্রকের তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে, “মানুষ যাতে সময়ে আয়কর রিটার্ন ফাইল করতে পারে তার জন্য আয়কর দফতরের তরফে নানা পদক্ষেপ করা হয়েছে। ব্যবস্থা সহজ করা হয়েছে। ভুয়ো করদাতাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হয়েছে।” তারই জেরে জিএসটি আদায়ে রেকর্ড হয়েছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দাবি।

গতবছরের এপ্রিলের থেকে এবছরের ওই একই মাসে জিএসটি আদায় ২০ শতাংশ বেড়েছে। দেশে এই প্রথম জিএসটি আদায় দেড় লক্ষ কোটি টাকার গণ্ডি ছাড়াল। রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি জিএসটি আদায় হয়েছে মহারাষ্ট্র থেকে। ওই রাজ্য থেকে জিএসটি আদায়ের পরিমাণ ২৭ হাজার ৪৯৫ কোটি টাকা। এরপর রয়েছে কর্ণাটক। সেখান থেকে ১১ হাজার ৮২০ কোটি টাকা জিএসটি আদায় হয়েছে। তৃতীয় স্থানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাট। মোট ১১ হাজার ২৬৪ কোটি টাকা জিএসটি থেকে আদায় হয়েছে। চতুর্থ স্থানে রয়েছে উত্তর প্রদেশ। ওই রাজ্যে জিএসটি আদায় হয়েছে ৮ হাজার ৫৩৪ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা হরিয়ানা থেকে ৮ হাজার ১৯৭ কোটি টাকা আদায় হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে, এপ্রিল মাসের একদিনে সবচেয়ে বেশি জিএসটি আদায়ের রেকর্ড হয়েছে ২০ তারিখ। ওইদিন ৯ লাখ ৫৮ হাজার লেনদেনের মাধ্যমে ৫৭ হাজার ৮৪৭ কোটি টাকা আদায় হয়েছিল। ওইদিনেরই বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে এক ঘণ্টায় আদায় হয়েছিল ৮ হাজার কোটি টাকা। ওই সময়ের মধ্যে ৮৮ হাজার লেনদেন হয়েছিল।

গতবছরের এপ্রিল মাসেও একদিনে সবচেয়ে বেশি জিএসটি আদায় হয়েছিল ২০ তারিখ। ওইদিন ৭ লাখ ২২ হাজার লেনদেনের মাধ্যমে ৪৮ হাজার কোটি টাকা আদায় হয়েছিল। আর দুপুর ২টা থেকে ৩টার মধ্যে এক ঘণ্টায় ৬৫ হাজার লেনদেনের মাধ্যমে ৬ হাজার ৪০০ কোটি টাকা জিএসটি আদায় হয়েছিল।

আরও পড়ুন : Arjun Singh: তৃণমূলে ফিরছেন? অর্জুন বললেন ‘উচ্চাকাঙ্ক্ষা থাকাটা অপরাধ নয়’