HUL CEO Salary Hike: কর্মীদের তুলনায় ১৭৯ গুণ বেশি বেতন পান, হিন্দুস্তান ইউনিলিভারের CEO-র আয় শুনলে চমকে উঠবেন…

HUL CEO Salary Hike: ২০২০ অর্থবর্ষে ভোগ্যপণ্য সংস্থার প্রধান হিসাবে সঞ্জীব মেহতাই সর্বাধিক বেতন পেতেন, তাঁর বেতন ছিল ১৯.৪২ কোটি টাকা। কিন্তু ২০২১ অর্থবর্ষে তাঁর পারিশ্রমিক ২১ শতাংশ কমে গিয়েছিল।

HUL CEO Salary Hike: কর্মীদের তুলনায় ১৭৯ গুণ বেশি বেতন পান, হিন্দুস্তান ইউনিলিভারের CEO-র আয় শুনলে চমকে উঠবেন...
সঞ্জীব মেহতা। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 3:54 PM

নয়া দিল্লি: মার্চের শেষেই শুরু হয় কাজের হিসাব-নিকেশ। গোটা অর্থবর্ষে আপনি কেমন কাজ করেছেন, তার উপর ভিত্তি করেই বেতন বাড়ায় সংশ্লিষ্ট সংস্থা। এই বেতন বৃদ্ধি সর্বাধিক ২০ থেকে ২৫ শতাংশ হতে পারে। তবে যাবতীয় রেকর্ড ভেঙে দিলেন সঞ্জীব মেহতা। তিনি হলেন হিন্দুস্তান ইউনিলিভারের সিইও তথা ম্যানেজিং ডিরেক্টর। জানা গিয়েছে, চলতি অর্থবর্ষে তাঁর বেতন ৪৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে তাঁর বছরে বেতন বেড়ে দাঁড়াল ২২ কোটি টাকা।

সম্প্রতিই হিন্দুস্তান ইউনিলিভারের তরফে বার্ষিক রিপোর্ট প্রকাশ করা হয়। সেখানেই দেখা যায় যে, সংস্থার সিইও তথা ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব মেহতার বেতন ৪৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে তিনি বার্ষিক ২২ কোটি টাকা বেতন পাবেন। এর আগে তিনি ১৫ কোটি টাকা বেতন পেতেন।

এত টাকা যে বেতন পান, তাঁর ভাগও তুলে ধরা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, বেতন হিসাবে সঞ্জীব মেহতা ৩.৭ কোটি টাকা বেতন পান। ৯.২ কোটি টাকা তিনি পান অ্যালাওয়েন্স বাবদ। এছাড়াও বোনাস বাবদ ৪.৩ কোটি টাকা ও লং টার্ম ইনসেনটিভ বাবদ ৪.২ কোটি টাকা দেওয়া সংস্থার সিইও-কে। প্রভিডেন্ট ফান্ড সহ বাকি খাতেও তাঁর জন্য অর্থ বরাদ্দ থাকে প্রতি মাসে।

২০২০ অর্থবর্ষে ভোগ্যপণ্য সংস্থার প্রধান হিসাবে সঞ্জীব মেহতাই সর্বাধিক বেতন পেতেন, তাঁর বেতন ছিল ১৯.৪২ কোটি টাকা। কিন্তু ২০২১ অর্থবর্ষে তাঁর পারিশ্রমিক ২১ শতাংশ কমে গিয়েছিল। তাঁকে টপকে শীর্ষে উঠে আসেন নেসলে সংস্থার প্রধান সুরেশ নারায়ণ, তিনি বেতন পেতেন ১৭.১৯ কোটি। যদিও ২০২১ সালে নেসলে সংস্থার সিইও-র বেতন কেবল ৯.৩ শতাংশ বাড়ে, তাঁর নতুন বেতন হয় ১৮.৮ কোটি টাকা। সেই জায়গাতেই সঞ্জীব মেহতার বেতন এক ধাক্কায় ৪৭ শতাংশ বেড়ে ২২ কোটি টাকায় পৌঁছেছে।

অন্যান্য ভোগ্যপণ্য় সংস্থা যেমন ব্রিটানিয়া, মেরিকো, ডাবর, গোদরেজ কনজিউমার প্রোডাক্ট ও টাটা কনজিউমার প্রোডাক্ট সংস্থার তরফে এখনও ২০২২ সালের বার্ষিক রিপোর্ট পেশ করা হয়নি। তদের রিপোর্ট প্রকাশ পেলেই জানা যাবে যে চলতি বছরে সর্বাধিক বেতন প্রাপ্ত সিইও কে হবেন।

শুধুমাক্র সঞ্জীব মেহতাই নন, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের অন্যান্য শীর্ষ কর্তারাও অকল্পনীয় বেতন পান। রীতেশ তিওয়ারি, উইলমাস উইজেন ও শ্রীনীবাস পাঠক যথাক্রমে বার্ষিক ৫.৯ কোটি, ১১.৫ কোটি ও ১.৪ কোটি টাকা বেতন পান। হিন্দুস্তান ইউনিলিভারের মাঝারি মাপে কর্মীদের তুলনায় সংস্থার সিইও ১৭৯ গুণ বেশি বেতন পান।  সংস্থার তরফে জানানো হয়েছে, কর্মচারীদের বেতন গড়ে ৮ শতাংশ করে বৃদ্ধি পেয়েছে।