Fake Note: সতর্ক থাকুন, ১০০ বা ২০০ টাকার কত জাল নোট বাজারে আছে জানেন?

Fake Note: আরবিআই-এর রিপোর্ট অনুযায়ী, ২০২২-এর এপ্রিল থেকে ২০২৩-এর মার্চ মাস পর্যন্ত সবথেকে বেশি ১০০ টাকার জাল নোট উদ্ধার হয়েছে।

Fake Note: সতর্ক থাকুন, ১০০ বা ২০০ টাকার কত জাল নোট বাজারে আছে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 7:59 AM

নয়া দিল্লি: সম্প্রতি বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের সেই ঘোষণার পর ব্যাঙ্কে গিয়ে নোট বদলানোর প্রক্রিয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। তবে ১০০, ২০০ ও ৫০০ টাকার নোটের ক্ষেত্রেও অনেক বেশি সতর্ক থাকা প্রয়োজন বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সাধারণ মানুষের ব্যাগের ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট থাকা অস্বাভাবিক কিছু নয়।

আরবিআই – এর তরফে সম্প্রতি বার্ষিক একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানে দেশে কত নোট বাজারে রয়েছে, তার একটা হিসেব দেওয়া হয়েছে। গত এক বছরে কত জাল নোট উদ্ধার হয়েছে, সেই হিসেবও দেওয়া হয়েছে। সুতরাং আপনার ব্যাগের নোটগুলি ঠিক আছে কি না, সে ব্যাপারও সতর্ক থাকতে হবে।

আরবিআই-এর রিপোর্ট অনুযায়ী, ২০২২-এর এপ্রিল থেকে ২০২৩-এর মার্চ মাস পর্যন্ত সবথেকে বেশি ১০০ টাকার জাল নোট উদ্ধার হয়েছে। ৯২ হাজার ২৩৭ টি ১০০ টাকার জাল নোট উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। এর ঠিক আগের বছর এই সংখ্যাটা ছিল ৭৮ হাজার ৬৯৯।

এছাড়াও ওই রিপোর্টে বলা হয়েছে, ২০০ ও ৫০০ টাকার জাল নোটও বাজারে রয়েছে বিপুল সংখ্যায়। ২০২২-এর এপ্রিল থেকে ২০২৩-এর মার্চ মাসের মধ্যে উদ্ধার হয়েছে ২৭ হাজার ৭৪ টি ২০০ টাকার জাল নোট আর ৭৯ হাজার ৬৬৯ টি ৫০০ টাকার জাল নোট। এর ঠিক আগের বছর এই সংখ্যাগুলো ছিল যথাক্রমে ২৭ হাজার ২৫৮ ও ৯১ হাজার ১১০টি। সুতরাং বোঝাই যাচ্ছে, প্রচুর জাল নোট বাজারে রয়েছে, যার ফাঁদে পড়ে যেতে পারেন আপনিও।