LPG-Aadhaar Link: গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক মাত্র ৫ মিনিটে, চটপট সেরে নিন এই সহজ উপায়ে

LPG Cylinder: যদি এখনও আপনার রান্নার গ্যাসের জন্য বায়োমেট্রিক আপডেট করা না থাকে, তাহলে এখনই করে নিন। হাতে কিন্তু আর বেশি দিন বাকি নেই। এলপিজি সিলিন্ডারের সঙ্গে আধার লিঙ্ক করতে একেবারেই বেশি সময় লাগে না। মাত্র পাঁচ মিনিটেই নিজের মোবাইল কিংবা কম্পিউটার থেকে আপনি নিজের বায়োমেট্রিক লিঙ্ক করে নিতে পারবেন।

LPG-Aadhaar Link: গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক মাত্র ৫ মিনিটে, চটপট সেরে নিন এই সহজ উপায়ে
ফাইল চিত্রImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2023 | 4:11 PM

নয়া দিল্লি: রান্নার গ্যাসের ভর্তুকি চালু রাখতে হলে অবশ্যই আধার কার্ডের বায়োমেট্রিক লিঙ্ক করাতে হবে। বায়োমেট্রিক আপডেটের সরকারি ডেডলাইন রয়েছে ৩১ ডিসেম্বর। তার মধ্যে আধার লিঙ্ক না করালে, বন্ধ হয়ে যেতে পারে আপনার রান্নার গ্যাসের ভর্তুকি। তাই যদি এখনও আপনার রান্নার গ্যাসের জন্য বায়োমেট্রিক আপডেট করা না থাকে, তাহলে এখনই করে নিন। হাতে কিন্তু আর বেশি দিন বাকি নেই। এলপিজি সিলিন্ডারের সঙ্গে আধার লিঙ্ক করতে একেবারেই বেশি সময় লাগে না। মাত্র পাঁচ মিনিটেই নিজের মোবাইল কিংবা কম্পিউটার থেকে আপনি নিজের বায়োমেট্রিক লিঙ্ক করে নিতে পারবেন।

কীভাবে রান্নার গ্যাসের জন্য অনলাইনে আধার লিঙ্ক করবেন?

প্রথমে, আধারের অফিশিয়াল ওয়েবসাইটে যান। তারপর আধার সিডিং পোর্টালে ঢুকুন। এখানে আপনাকে একটি ছোট্ট ফর্ম ফিল-আপ করতে হবে। আপনার, নাম, জেলা, রাজ্য-সহ কিছু তথ্য জমা দিতে হবে ফর্ম ফিল-আপ করার জন্য।

এরপর কোন সার্ভিসটি আপনার দরকার, সেটি বেছে নিতে হবে। এক্ষেত্রে এলপিজি গ্যাসের অপশনটি বেছে নিন। এবার আপনি কোন সংস্থার গ্যাস সিলিন্ডারের উপভোক্তা, সেটি বেছে নিন। যদি ইনডেন হয়, তাহলে ‘IOCL’, আবার যদি ভারত গ্যাস হয় তাহলে ‘BPCL’।

এবার আপনি কোন ধরনের সুবিধার উপভোক্তা, সেটি বেছে নিন এবং তালিকা থেকে নিজের এলপিজি ডিস্ট্রিবিউটরের নাম বাছুন। এরপর আপনাকে নিজের রান্নার গ্যাসের কানেকশনের কনজ়িউমার নম্বরটি দিতে হবে সেখানে।  এখানে আপনাকে অবশ্যই নিজের ফোন নম্বর, ইমেল আইডি, আধার নম্বর দিতে হবে। এরপর সব তথ্য একবার চেক করে নিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

সাবমিট অপশনে ক্লিক করার পর নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর ও ইমেলে আপনি একটি ওটিপি পাবেন। সেই ওটিপি দিয়ে সাবমিট করুন। এই প্রক্রিয়া শেষ হওয়ার পর অফিসাররা আপনার দেওয়া তথ্য যাচাই করে দেখবেন। একবার যাচাই প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে, আপনার মোবাইলে ও ইমেলে ভর্তুকির জন্য আধার লিঙ্ক সম্পন্ন হওয়ার নোটিফিকেশন এসে যাবে।