Share Market: ভোটের পর কেমন যাবে শেয়ার বাজার? কী বলছে পূর্বাভাস?

Share Market: বাজার বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, নির্বাচনের সময় শেয়ার বাজার সর্বদাই একটু দোলাচলে থাকে। স্থায়ী সরকার তৈরি না হওয়া পর্যন্ত এই অবস্থা কাটে না। এখন তাই সকলেরই নজর ভোট পরবর্তী অবস্থার উপর।

Share Market: ভোটের পর কেমন যাবে শেয়ার বাজার? কী বলছে পূর্বাভাস?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 11:34 PM

কলকাতা: গত এক বছর ধরে ভারতের শেয়ার মার্কেটে লাগাতার উত্থানের ছবি দেখা গিয়েছে। সেনসেক্স ২৩ শতাংশ বেড়েছে। অন্যদিকে, এক বছরে নিফটি ২৬ শতাংশের বেশি বেড়েছে। এরইমধ্যে আবার দেশে শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন। বর্তমানে কিছুটা টালমাটাল পরিস্থিতি স্টক মার্কেটের। এরইমধ্যে ভারতীয় শেয়ারবাজার নিয়ে বড় ভবিষ্যদ্বাণী করেছে আমেরিকান সংস্থা। আমেরিকান ব্রোকারেজ ফার্ম বার্নস্টেইন বলছে, লোকসভা নির্বাচনের পর ভারতে শেয়ারবাজারে পতন দেখা যেতে পারে। তবে এটা শুধুমাত্রই পূর্বাভাস। এর সঙ্গে বাস্তবের পুরো অর্থে মিল নাও দেখা যেতে পারে।

বাজার বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, নির্বাচনের সময় শেয়ার বাজার সর্বদাই একটু দোলাচলে থাকে। স্থায়ী সরকার তৈরি না হওয়া পর্যন্ত এই অবস্থা কাটে না। শুধু সরকার তৈরিই নয়, নতুন বাজেট পেশ হওয়া না পর্যন্ত, অর্থনীতির হাল-হকিকত পুরোপুরো বোঝা না যাওয়া পর্যন্ত এই অবস্থা চলতে পারে। প্রসঙ্গত, এবারের লোকসভা নির্বাচনে বিজেপি জয়ের ব্যাপারে রীতিমতো আত্মবিশ্বাসী। এই বার চারশো পার স্লোগানে ভোট প্রচারে ঝড় তুলছেন পদ্ম প্রার্থীরা। অন্যদিকে তৈরি হয়েছে বিরোধী ইন্ডিয়া জোট। জয়ের ব্যাপারে আশাবাদী কংগ্রেসও। এবার দেশে মোট ৭ দফায় হচ্ছে লোকসভা নির্বাচন। শুরু হয়ে গিয়েছে ১৯ এপ্রিল থেকে। শেষ হবে ১ জুন। ফল প্রকাশ ৪ জুন। 

এদিকে যদি গত পাঁচ বছরের কথা বলি তাহলে দেখা যাবে সেনসেক্স ৮৮ শতাংশ বেড়েছে। অন্যদিকে, নিফটি ৯০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার সেনসেক্স ১০০ পয়েন্টের বেশি বৃদ্ধির সঙ্গে ৭৩,৭৫১.২২ পয়েন্টে লেনদেন করছে। গত ০ এপ্রিল, সেনসেক্স সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছে ছিল। সেদিন স্কোর ছিল ৭৫১২৪.২৮ পয়েন্ট। 

বিঃ দ্রঃ – শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ। এখানে বিনিয়োগের কোনও নির্দিষ্ট ফর্মূলা নেই। তাই এখানে বিনিয়োগ নিজের দায়িত্বে করা উচিত।