Aviation Turbine Fuel Prices: খুশির খবর! জেট ফুয়েলের দাম করল ইন্ডিয়ান অয়েল, সস্তা হতে পারে বিমান সফর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Dec 16, 2021 | 5:56 PM

Aviation Turbine Fuel Prices: ঘরোয়া এয়ারলাইনগুলির জন্য এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম দিল্লিতে ৭৩৯.৯০ টাকা প্রতি কিলো লিটার আর কলকাতায় ৭৭৮.৮৭ টাকা প্রতি কিলোলিটার পর্যন্ত কম করা হয়েছে। মুম্বইতে ৭৩৩.১১ টাকা প্রতি কিলোলিটার আর চেন্নাইতে ৭৩৩.৭৫ টাকা প্রতি কিলোলিটার পর্যন্ত দাম কম হয়েছে।

Aviation Turbine Fuel Prices: খুশির খবর! জেট ফুয়েলের দাম করল ইন্ডিয়ান অয়েল, সস্তা হতে পারে বিমান সফর
ফাইল চিত্র

নয়া দিল্লি: বিমানে সফর করা যাত্রীদের জন্য খুশির খবর। সরকারি তেল মার্কেটিং কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) বৃহস্পতিবার এভিয়েশন টার্বাইন ফুয়েল (ATF)এর দাম কম করেছে। এর ফলে দিল্লিতে এটিএফের দাম কমে হয়েছে প্রতি কিলো লিটার ৭৪,০২২.৪১ টাকা। কলকাতায় এই দাম প্রতি কিলো লিটার ৭৮,২১৫.০১ টাকা। অর্থনৈতিক রাজধানী মুম্বইতে এটিএফের দাম হয়েছে প্রতি কিলো লিটার, অন্যদিকে চেন্নাইতে এই দাম হয়েছে প্রতি কিলো লিটার ৭৬,১৯৭.৮০ টাকা। নতুন দাম আজ থেকেই চালু হয়েছে। এটিএফের দাম কম হওয়ার পর এয়ারলাইন কোম্পানিগুলি বিমানের ভাড়া কমাতে পারে।

অন্যদিকে আন্তর্জাতিক স্তরে ঘরোয়া এয়ারলাইনগুলির জন্য এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম দিল্লিতে ৭৩৯.৯০ টাকা প্রতি কিলো লিটার আর কলকাতায় ৭৭৮.৮৭ টাকা প্রতি কিলোলিটার পর্যন্ত কম করা হয়েছে। মুম্বইতে ৭৩৩.১১ টাকা প্রতি কিলোলিটার আর চেন্নাইতে ৭৩৩.৭৫ টাকা প্রতি কিলোলিটার পর্যন্ত দাম কম হয়েছে।

অয়েল মার্কেটিং কোম্পানিগুলি দ্বারা এই এক মাস পর করা হল। অক্টোবর মাসে এটিএফের দাম প্রায় ১৩.৮ শতাংশ আর গত এক বছরে ৯৫.৮ শতাংশ বেড়েছিল। বিশ্ব স্তরে অপরিশোধিত তেলের দাম উন্নত হওয়ার কারণে চাহিদাও বেড়েছে।

এয়ারলাইন কোম্পানিগুলি পাবে স্বস্তি

ভারতে একটি এয়ারলাইন পরিচালনা করতে জেট ফুয়েলের মূলধন ৩০-৪০ শতাংশ আর দাম বাড়ায় এয়ারলাইন কোম্পানিগুলির প্রফিট মার্জিনের উপর প্রভাব পড়ে। বিমান কোম্পানিগুলি কোভিড-১৯ মহামারীর কারণে গত কয়েকটি ত্রৈমাসিকে বিপুল লোকসানের মুখে দেখেছে। তেলের দাম কমায় কোম্পানিগুলি খানিকটা স্বস্তি পাবে।

জেট ফুয়েলের দাম পাক্ষিক হিসেবে পরিবর্তন করা হয়। গত বছরে ব্রেন্ট ক্রুডের দাম ১০০ শতাংশের বেশি বেড়েছিল। রেটিং এজেন্সি আইসিআরএ-র মতে, ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত এটিএফের দাম এক বছর আগের তুলনায় কম ছিল, কিন্তু তারপর থেকেই ক্রমাগত দাম বেড়েছে।

মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই আর আগস্টে এটিএফের দাম প্রতি বছরের হিসেবে ক্রমশ ৩.০%, ৫৯.৮%, ১০৩.৪%, ৮৬.৩ %, ৫৯.৭% এবং ৫৫.৩% বেশি ছিল। সেপ্টেম্বরে ৫৬.৬ শতাংশ দাম বেড়েছিল। যা শ্রেয় সেপ্টেম্বর ২০২০ এর লো বেস-কে দেওয়া হয়েছে, সেই সময় মহামারীর কারণে ৩২.২ শতাংশ দাম কমেছিল।

গুজরাট সরকার ভ্যাট ফুয়েলে কমিয়েছে ভ্যাট

রাজ্য সরকারগুলিও জেট ফুয়েলের উপর ভ্যাট কম করেছে। সোমবার গুজরাট সরকার এটিএফের উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স-ে ৫ শতাংশ কম করেছে। এর আগে হরিয়াণা, মধ্য প্রদেশ, ত্রিপুরা, আন্দামান এবং নিকোবর, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ আর উত্তরাখণ্ডও এটিএফের উপর শুল্ক কম করেছিল। কিছু মাস আগেই বিমান কোম্পানিগুলি তেলের মূলধন বাড়ার কারণ দেখিয়ে বিমান সফরের ভাড়া বাড়িয়েছিল।

আরও পড়ুন: Petrol Price Today: দেশে টানা ৪৩ দিন অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, আরও দাম কমানোর পরিকল্পনা সরকারের

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla