Rail Passengers India: এক বছরে কত ভারতীয় রেলকে জরিমানা দিয়েছে জানেন? সুইডেনে বা গ্রীসের জনসংখ্যাও তত নয়

Rail Passengers India: এক বছরে রেল কত যাত্রীর থেকে ফাইন বা জরিমানা নিয়েছে, সেই তথ্য সামনে এসেছে সম্প্রতি।

Rail Passengers India: এক বছরে কত ভারতীয় রেলকে জরিমানা দিয়েছে জানেন? সুইডেনে বা গ্রীসের জনসংখ্যাও তত নয়
প্রতীকী ছবিImage Credit source: নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 8:09 AM

নয়া দিল্লি : গোটা বিশ্বে কোথাও এত বেশি যাত্রী ট্রেনে চাপেন না, যত ট্রেন যাত্রী ভারতীয় রেল ব্যবহার করেন। দেশের লাইফলাইন হল ট্রেন। প্রতিদিন লোকাল ও দূরপাল্লার ট্রেনে লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন। অনেক ক্ষেত্রেই কর্মস্থলে পৌঁছনোর একমাত্র উপায় হয়ে ওঠে এই ট্রেন। তবে সেই সব যাত্রীদের মধ্যে অনেকেই টিকিট না কেটে ট্রেনে ওঠেন। ধরা পড়লে দিতে হয় ফাইন। এক বছরে রেল কত যাত্রীর থেকে ফাইন বা জরিমানা নিয়েছে, সেই তথ্য সামনে এসেছে সম্প্রতি। আর তাতে দেখা যাচ্ছে, যত সংখ্যক যাত্রীর থেকে জরিমানা নেওয়া হয়েছে, সুইডেন বা গ্রীসের জনসংখ্যাও তত নয়। এক আরটিআই-তে এই তথ্য় সামনে এসেছে।

আরটিআই-এর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে রেল ৩ কোটি ৬০ লক্ষ কোটি যাত্রীর কাছ থেকে জরিমানা পেয়েছে। আগের বছরের তুলনায় এই সংখ্যা ১ কোটি বেশি। ২০১৯-২০২০ তে এই সংখ্যা ছিল ১ কোটি ১০ লক্ষ, পরের বছর সেটা বেড়ে হয় ২ কোটি ৭০ লক্ষ।

এবার আসা যাক, কত টাকা জরিমানা থেকে উপার্জন করল রেল। ২০২০-২০২১ অর্থবর্ষে সেই উপার্জনের পরিমান ছিল, ১৫২ কোটি টাকা। ২০২১-২২ এ সেটা বেড়ে হয় ১ হাজার ৫৭৪ কোটি টাকা। ২০২২-২৩-এ সেই পরিমান বেড়েছে আরও। এই এক বছরে রেল পেয়েছে, ২ হাজার ২৬০ কোটি টাকা। যতজন যাত্রীর কাছ থেকে রেল জরিমানা নিয়েছে, সেই সংখ্যাটা অনেক ছোট দেশের মোট জনসংখ্যার থেকেও বেশি।

বর্তমানে সুইডেনের জনসংখ্যা, ১ কোটি ২৮ লক্ষ ৪ হাজার ৭২, পর্তুগালের জনসংখ্যা ১ কোটি ১১ লক্ষ ১ হাজার ৬১১, গ্রীসের জনসংখ্যা ১ কোটি ২৭ লক্ষ ৮ হাজার ১০৪। আর এক বছরে ভারতে রেলকে জরিমানা দিয়েছে, ৩ কোটি ৬০ লক্ষ মানুষ।