Train Ticket Upgradation: স্লিপারের টিকিট কেটে AC কোচে ঘুমাতে চান? বুকিংয়ের সময় করুন শুধু এই একটা কাজ

Indian Railways: যাত্রীরা ভারতীয় রেলের এই সুবিধার কথা জানেনই না। আপনি ট্রেনে স্লিপার কোচে টিকিট কেটেও এসি কোচে যাতায়াত করতে পারেন। এক্ষেত্রে শুধু আপনাকে করতে হবে একটা কাজ টিকিট বুকিংয়ের সময়।

Train Ticket Upgradation: স্লিপারের টিকিট কেটে AC কোচে ঘুমাতে চান? বুকিংয়ের সময় করুন শুধু এই একটা কাজ
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 05, 2024 | 7:48 AM

নয়া দিল্লি: স্কুলগুলিতে এখন গ্রীষ্মের ছুটি চলছে। অনেকেই গ্রীষ্মের ছুটিতে দূরে কোথাও ঘুরতে যান। তবে সবার পক্ষে তো এসি কোচে টিকিট কাটা সম্ভব নয়। আবার এই গরমে স্লিপার কোচে যাতায়াতও দুঃসাধ্যকর। তাহলে উপায়? চিন্তার কোনও কারণ নেই। এবার স্লিপার কোচের টিকিটেই যাতায়াত করা যাবে এসি কোচে। এর জন্য দিতে হবে না এক টাকাও। কীভাবে সম্ভব ভাবছেন? জেনে নিন তাহলে এই ট্রিক-

এশিয়ার তথা বিশ্বের অন্যতম বড় রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেলওয়ে। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন ভারতীয় রেলে। দেশের একটা বড় অংশের মানুষই রেলের উপর ভরসা করেন দূরে কোথাও যাওয়ার হলে। ভারতীয় রেলও নিত্যদিন যাত্রী পরিষেবা আরও উন্নত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার বিনা পয়সায় আপগ্রেডেশনের সুবিধাও আনল ভারতীয় রেলওয়ে।

যাত্রীরা ভারতীয় রেলের এই সুবিধার কথা জানেনই না। আপনি ট্রেনে স্লিপার কোচে টিকিট কেটেও এসি কোচে যাতায়াত করতে পারেন। এক্ষেত্রে শুধু আপনাকে করতে হবে একটা কাজ। টিকিট বুকিংয়ের সময় “অটো-আপগ্রেডেশন” অপশনটিতে টিক দিতে হবে। 

এতে কী লাভ? যদি আপার ক্লাসের কোনও সিট বা বার্থ ফাঁকা থাকে, তবে আপনা-আপনিই যাত্রীদের টিকিট আপগ্রেড হয়ে যায়। ঠিক বিমানে যেমন ইকোনমি থেকে বিজনেস ক্লাসে টিকিট আপগ্রেড হয়, সেভাবেই ট্রেনেও এখন স্লিপার কোচ থেকে এসি কোচে টিকিট আপগ্রেড হয়ে যায়।

সবথেকে বড় কথা, এই আপগ্রেডেশনের জন্য আপনাকে একটা টাকাও দিতে হবে না।