Money Making Scheme: Post Office-এ ৪১৭ টাকা বিনিয়োগ করলেই কোটিপতি! জানেন এই স্কিম?

Personal Finance: এবার বিনিয়োগকারীদের জন্য বড় সুযোগ, ভারতীয় পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বিনিয়োগ করে মেয়াদ শেষে অনেকটাই মুনাফা করতে পারেন।

Money Making Scheme: Post Office-এ ৪১৭ টাকা বিনিয়োগ করলেই কোটিপতি! জানেন এই স্কিম?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2022 | 9:00 AM

অনেকেই ভবিষ্যতের কথা সুরক্ষিত করার জন্য বিভিন্ন প্রকল্প বিনিয়োগ করে থাকেন। কেউ শেয়ার মার্কেট, কেউ বা মিউচুয়াল আবার অনেকে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন। যাঁরা শেয়ার মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকি নিতে চান না সাধারণভাবে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসেই বিনিয়োগ করতে পছন্দ করেন। অনেকেই আবার অবসর জীবনের কথা ভেবে অনেক আগে থেকেই বিনিয়োগ করতে শুরু করেন। এবার বিনিয়োগকারীদের জন্য বড় সুযোগ, ভারতীয় পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বিনিয়োগ করে মেয়াদ শেষে অনেকটাই মুনাফা করতে পারেন। পোস্ট অফিসের পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করে অবসরকালে আপনি ১ কোটি টাকা আয় করতে পারেন। অনেকেই জানেন পিপিএফ অনেক ব্যাঙ্ক অথবা আর্থিক প্রতিষ্ঠানের থেকে অনেক বেশি সুদ দিয়ে থাকে। এই উপায়ে বিনিয়োগ করলে আপনি সহজেই অবসরকালে কোটিপতি হতে পারবেন। কীভাবে করবেন এই বিনিয়োগ, কীভাবে হবেই বা হিসেব জেনে বুঝে নিন…

পোস্ট অফিসে বিনিয়োগ করেই কোটিপতি

বিনিয়োগকারীরা যদি সঠিক উপায়ে পিপিএফে বিনিয়োগ করেন, তবে অবসরকালে ১ কোটি টাকার সুবিধা লাভ করতে পারবেন। আপনি যদি আপনার পিপিএফ অ্যাকাউন্টে প্রত্যেকদিন ৪১৭ টাকা হিসেবে বিনিয়োগ করেন, তবে মাসের শেষে আপনার বিনিয়োগ করা মোট অঙ্ক হবে ১২ হাজার ৫০০ টাকা। এর অর্থ বছরে আপনি ১,৫০,০০০ টাকার থেকে খানিকটা বেশি বিনিয়োগ করছেন। ১৫ বছর ধরে আপনি যদি একই হারে বিনিয়োগ করেন, তবে আপনার বিনিয়োগের পরিমাণ হবে ৪০ লক্ষ ৫৮ হাজার টাকা। আপনি ৫ বছর করে মোট দু’বার বিনিয়োগের মেয়াদ বাড়াতে পারবেন। আপনি যদি ৩৫ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করেন তবে ২৫ বছর পর আপনার বয়স যখন ৬০ বছর হবে, সেই সময়ে বিনিয়োগের ওপর সুদ মিলিয়ে আপনি মোট ১ কোটি ৩ লক্ষ টাকা পাবেন। আপনার পাওয়া এই টাকা সম্পূর্ণভাবে করমুক্ত হবে এবং সব মিলিয়ে মোট বিনিয়োগের ওপর ৬৬ লক্ষ টাকা সুদ পাবেন।