৩১ মার্চ থেকে সস্তায় এই বিশেষ ট্যুর শুরু করছে IRCTC, পাওয়া যাবে এই বিশেষ সুবিধাগুলি

Bharat Nepal Ashtha Yatra: ভারতীয় রেল ৯ রাত ১০ দিনে ভারতের অযোধ্যা, বারাণসী ও প্রয়াগরাজ এবং নেপালের পশুপতিনাথ-এর মতো জায়গায় ভ্রমণের দুর্দান্ত প্যাকেজ নিয়ে এসেছে।

৩১ মার্চ থেকে সস্তায় এই বিশেষ ট্যুর শুরু করছে IRCTC, পাওয়া যাবে এই বিশেষ সুবিধাগুলি
ভারত নেপাল আস্থা যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 9:38 AM

নয়া দিল্লি: রাম নবমী উপলক্ষে যাত্রীদের জন্য “ভারত নেপাল আস্থা যাত্রা” ট্যুর প্যাকেজ নিয়ে এসেছে ভারতীয় রেল। ১০ দিন এবং ৯ রাতের এই ট্যুর প্যাকেজে ৪টি গুরুত্বপূর্ণ তীর্থস্থান এবং ঐতিহ্যবাহী স্থানে ঘোরা যাবে। পর্যটনের শিল্পের প্রসারে ভারত গৌরব ট্যুরিস্ট ট্রেন চালু করেছে রেল। ভারত সরকারের “দেখো আপনা দেশ” উদ্যোগের অধীনে, এই বিশেষ প্যাকেজের মাধ্যমে ভ্রমণের সুযোগ দেওয়া হচ্ছে। এই সফরে ভারতের অযোধ্যা, বারাণসী ও প্রয়াগরাজ এবং নেপালের পশুপতিনাথ (কাঠমান্ডু)-এর মতো স্থানগুলি ঘুরে দেখার সুযোগ পাবেন পর্যটকরা। ট্রেনটি জলন্ধর থেকে চলবে, কিন্তু ট্রেনে উঠতে হবে দিল্লির সফদরজং থেকে। শুক্রবার (৩১ মার্চ) থেকে ভারত-নেপাল আস্থা যাত্রা শুরু হবে।

১০ দিনের সফরে ভ্রমণার্থীরা অযোধ্যার রাম জন্মভূমি মন্দির, হনুমান গড়ি, সরযু ঘাট, নন্দীগ্রাম; কাঠমান্ডুর পশুপতিনাথ মন্দির, দরবার স্কোয়ার, স্বয়ম্ভুনাথ স্তূপ; বারাণসীর তুলসী মানস মন্দির, সংকটমোচন মন্দির, কাশী বিশ্বনাথ করিডোর এবং মন্দির, বারাণসী ঘাটে গঙ্গা আরতি এবং গঙ্গা-যমুনা সঙ্গম; প্রয়াগরাজের হনুমান মন্দির ঘুরে দেখতে পারবেন। এছাড়া, জলন্ধর, লুধিয়ানা, চণ্ডীগঢ়, আমবাবা, কুরুক্ষেত্র, পানিপথ, দিল্লি, গাজিয়াবাদ, আলিগড়, টুন্ডলা, ইটাওয়া, কানপুরের উপর দিয়ে যাবে ট্রেনটি।

IRCTC-এর মতে, এই ট্যুর প্যাকেজে থার্ড এসি ক্লাসের ৬০০টি আসন থাকবে। এর মধ্যে ৩০০টি হবে স্ট্যান্ডার্ড শ্রেণির এবং বাকি ৩০০টি সুপিরিয়র শ্রেণির। একক যাত্রীর জন্য সুপিরিয়র শ্রেণির খরচ হবে ৪১,০৯০ টাকা, দুইজন যাত্রীর জন্য সুপিরিয়র শ্রেণির খরচ মাথাপিছু ৩১,৬১০ টাকা, আর শিশু-সহ (বয়স ৫-১১) তিনজনের ক্ষেত্রে মাথাপিছু খরচ ২৮,৪৫০ টাকা। একক যাত্রীর জন্য স্ট্যান্ডার্ড ক্লাসের খরচ ৩৬,১৬০ টাকা, দুই যাত্রীর জন্য স্ট্যান্ডার্ড ক্লাসের খরচ ২৭,৮১৫ টাকা এবং শিশু-সহ তিনজনের ক্ষেত্রে মাথাপিছু খরচ লাগবে ২৫,০৩৫ টাকা।

IRCTC-এর এই প্যাকেজের সুপিরিয়র প্যাকেজ যাঁরা নেবেন তাঁদের রাত্রি যাপনের ব্যবস্থা থাকবে এসি রুমে, আর স্ট্যান্ডার্ড প্যআকেজের যাত্রীরা থাকবেন নন-এসি রুমে। নন এসি বাসে সমস্ত দর্শনীয় স্থানগুলিতে নিয়ে যাওয়া হবে। ভ্রমণ বীমা, ট্রেনে নিরাপত্তা এবং সমস্ত প্রযোজ্য কর এই প্যাকেজের মধ্যেই অন্তর্ভুক্ত থাকছে। কাজেই ভ্রমণে বেরিয়ে আর খরচ নিয়ে নাথা ঘামাতে হবে না। IRCTC-র ওয়েবসাইট অনুসারে, মন্দির দর্শন এবং স্মৃতিস্তম্ভগুলিতে ভ্রমণের জন্য কোভিড-১৯ টিকা নেওয়ার শংসাপত্র দেখানো বাধ্যতামূলক। ভ্রমণের সময় সমস্ত যাত্রীদের এর হার্ড কপি বা ফোনে সফট কপি রাখতে হবে।