IRCTC Naturally Nepal: অতি সস্তায় ঘুরে আসুন বিদেশ! অমৃতকালে আইআরসিটিসি দিচ্ছে ভ্রমণের সেরা সুযোগ, জানুন বিস্তারিত

IRCTC Naturally Nepal: আইআরসিটিসি-র নেপাল ট্যুর প্যাকেজ শুরু হবে ৮ অগাস্ট থেকে। ৬ দিন এবং ৫ রাতের ট্যুরে মাথাপ্রতি খরচ হবে মাত্র ৩৮,৪০০ টাকা। জেনে নিন বিস্তারিত।

IRCTC Naturally Nepal: অতি সস্তায় ঘুরে আসুন বিদেশ! অমৃতকালে আইআরসিটিসি দিচ্ছে ভ্রমণের সেরা সুযোগ, জানুন বিস্তারিত
(প্রতীকী ছবি)
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jul 16, 2022 | 9:15 AM

নয়া দিল্লি: অল্প পয়সায় বিদেশ ভ্রমণ করতে চান? স্বাধানীতার ৭৫ বছরে দুর্দান্ত সুযোগ এনেছে ভারতীয় রেলের ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)। অতি সস্তায় ভারতের প্রতিবেশী দেশ নেপাল ঘুরিয়ে নিয়ে আসছে রেলের সহকারি এই সংস্থাটি। এই বিশেষ ভ্রমণ প্যাকেজের নাম দেওয়া হয়েছে ‘ন্যাচারালি নেপাল’। আইআরসিটিসি-র নেপাল ট্যুর প্যাকেজ শুরু হবে ৮ অগাস্ট থেকে। একই সঙ্গে পর্যটকরা সেই দেশের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। সেই সঙ্গে প্রতিবেশী দেশের বিখ্যাত মন্দিরগুলি দর্শনেরও সুযোগ পাবেন।

কতদিনের ট্যুর? খরচই বা কত?

আইআরসিটিসি নেপাল ভ্রমণের জন্য একটি ৬ দিন এবং ৫ রাতের ট্যুর প্যাকেজ ঘোষণা করেছে। এর খরচ মাথাপ্রতি মাত্র ৩৮,৪০০ টাকা। তবে এই খরচটা পড়বে তিন জন একসঙ্গে গেলে। শুধু একজন গেলে খরচ বেড়ে দাঁড়াবে ৪৬,৯০০ টাকা। দুই জনে গেলে ৩৮,৭০০ টাকা। ২ থেকে ১১ বছরের শিশুদের জন্য খরচ পড়বে ৩২,৬০০ টাকা। তাদের জন্য আলাদা করে খাট লাগলে খরচ বেড়ে দাড়াবে ৩৭,৭০০ টাকা।

সম্পূর্ণ ট্যুর পরিকল্পনা

আইআরসিটিসি ‘ন্যাচারালি নেপাল’ ট্যুর প্যাকেজের ভ্রমণসূচি শুরু হচ্ছে মধ্যপ্রদেশের ভোপাল শহর থেকে। সেখান থেকে একটি বিমান দিল্লি হয়ে কাঠমাণ্ডু উড়ে যাবে। প্রথম রাতে হোটেলে রাত্রিযাপন এবং পশুপতিনাথ মন্দির, পাটন, দরবার স্কোয়ার, তিব্বতি উদ্বাস্তু কেন্দ্র এবং স্বয়ম্ভুনাথ স্তূপ পরিদর্শন করানো হবে।

পরের দিন যাওয়া হবে পোখরায়। সেখানে আশপাশের দর্শনীয় স্থান এবং মনোখামা মন্দির দর্শন করানো হবে। এর পরের দিনটি শুরু হবে ভোরবেলা সুরাংকোটে একটি ট্রেক দিয়ে। সেখানে সূর্যোদয়ের সময় হিমালয় দর্শনের পর যাওয়া হবে বিন্যাবাসিনী মন্দির, ডেভিলস ফল এবং গুপ্তেশ্বর মহাদেব গুহায়।

পরের দিন পর্যটকদের কাঠমান্ডুতে ফিরিয়ে আনা হবে। সেখানে তাঁরা শহরের আশপাশে ঘোরাঘুরি করতে পারবেন বা বিশ্রাম এবং কেনাকাটা করতে পারবেন। মোদ্দা কথা দিনটি তাঁদের নিজেদের মতো করে কাটানোর সুযোগ দেওয়া হবে।

সফরের শেষ তথা ষষ্ঠ দিনে পর্যটকরা সকালের জলখাবার সেরে কাঠমান্ডু থেকে নয়া দিল্লির উদ্দেশ্যে রওনা হবেন। নয়া দিল্লি হয়ে বিমানটি আসবে ভোপাল পর্যন্ত।

হোটেল, যাতায়াত এবং খাবারের পরিকল্পনা

গোটা ট্যুরে পর্যটকদের রাখা হবে তিন তারা হোটেলে। প্যাকেজের মধ্যে প্রতিদিনের জলখাবার এবং নৈশভোজ ধরা রয়েছে। এছাড়া আছে ভোপাল থেকে দিল্লি হয়ে কাঠমাণ্ডু যাওয়া এবং ফেরার বিমান খরচ। নেপালে পরিবহণ ও যাবতীয় কর ও শুল্কের খরচ।

কীভাবে টিকিট বুক করা যাবে?

আগ্রহী যাত্রীরা আইআরসিটিসি-র ওয়েবসাইটের মাধ্যমে এই প্যাকেজটি বুক করতে পারবেন। আরও তথ্যের জন্য, আপনি এখানে ক্লিক করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla