ITC Share: প্রায় ৫০ বছর কিনে রেখেছিলেন ITC-র শেয়ার, আজ সেটা বেড়ে কত হল জানেন

ITC Share: ওই টাকা উদ্ধার করতে সচেষ্ট হন বৃদ্ধার ছেলে। তিনি বাইরের একটি সংস্থার সাহায্য নেন। তারাই নথির ব্যাপারে সাহায্য করেন বৃদ্ধাকে। এরপর আইটিসি-কে চিঠি লিখে টাকার কথা জানানো হয়। তাতেও হয়নি। বারবার ফোন, চিঠি, ইমেইল করতে হয় সংস্থাকে। প্রায় ৫ মাসের চেষ্টায় মেলে সেই টাকা।

ITC Share: প্রায় ৫০ বছর কিনে রেখেছিলেন ITC-র শেয়ার, আজ সেটা বেড়ে কত হল জানেন
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jan 30, 2024 | 7:50 AM

নয়া দিল্লি: অ্যাকাউন্টে পড়ে রয়েছে কোটি কোটি টাকা, অথচ তুলতেই পারছেন না টাকার মালিক। এ যেন বলিউডের ছবির প্লট। অবশেষে সে টাকার খোঁজ পেয়েছেন বৃদ্ধা। রাঁচির হাতিয়ার বাসিন্দা তিনি। শেয়ার, স্টক মার্কেট- সম্পর্কে কোনও ধারনাই ছিল না তাঁর। অথচ শেয়ার বিক্রির টাকাতেই কোটিপতি হয়ে গেলেন তিনি। তবে টাকার অঙ্ক এতটাই বেশি ছিল যে সেটা উদ্ধার করতেও বেগ পেতে হয় বৃদ্ধাকে।

‘টাইমস নাউ’ সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী ওই বৃদ্ধার বাবা ১৯৭০ সালে আইটিসি লিমিটেড-এর ৪২০ টি শেয়ার কিনে রেখেছিলেন। তখন ওই সংস্থার ব্যবসা ততটাও ফুলেফেঁপে ওঠেনি। কিন্তু বর্তমানে সেই আইটিসি-ই দেশের সবথেকে বড় এফএমসিজি সংস্থা। সেই শেয়ার কেনা থাকলেও ওই ব্যক্তির মৃত্যুর পর আর কোনও লেনদেন হয়নি। ফলে অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় অবস্থায় পড়েছিল। অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হলে কী হবে, শেয়ারের দাম তো বেড়েই চলছিল। মাঝে কয়েক দশক চলে গিয়েছে।

প্রায় ৫০ বছর পর সেই শেয়ারের দাম বেড়ে হয়েছে সাড়ে ৬ কোটি টাকা। বাবার মৃত্যুর পর বৃদ্ধাই হন ওই সম্পত্তির মালিক। কিন্তু সেই বিপুল টাকা পাওয়াটা তো সহজ ছিল না। উত্তরসূরী কি না তা বোঝানোর জন্য আদালত থেকে একটি শংসাপত্রের প্রয়োজন ছিল। দরকার ছিল অনেক নথির, যা জোগাড় করতে সমস্যায় পড়তে হয় ওই বৃদ্ধার।

এরপর ওই টাকা উদ্ধার করতে সচেষ্ট হন বৃদ্ধার ছেলে। তিনি বাইরের একটি সংস্থার সাহায্য নেন। তারাই নথির ব্যাপারে সাহায্য করেন বৃদ্ধাকে। এরপর আইটিসি-কে চিঠি লিখে টাকার কথা জানানো হয়। তাতেও হয়নি। বারবার ফোন, চিঠি, ইমেইল করতে হয় সংস্থাকে। প্রায় ৫ মাসের চেষ্টায় মেলে সেই টাকা। ওই বৃদ্ধার গল্প অনেক বিনিয়োগকারীকেই উৎসাহিত করছেন।