New Rules From December: আজই শেষ সুযোগ, করতে হবে এই কাজগুলি, ১ ডিসেম্বর থেকে আসছে এই ৪ বড় পরিবর্তন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 30, 2022 | 11:00 AM

New Rules From December: ৩০ নভেম্বরের মধ্যে লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে পেনশনভোগীদের। নয়তো পেনশন তুলতে সমস্যার সম্মুখীন হতে পারেন তাঁরা।

New Rules From December: আজই শেষ সুযোগ, করতে হবে এই কাজগুলি, ১ ডিসেম্বর থেকে আসছে এই ৪ বড় পরিবর্তন
প্রতীকী ছবি

নভেম্বর মাসের আজ শেষ দিন। আর ১ ডিসেম্বর থেকেই দৈনন্দিন জীবনে আসছে অনেক পরিবর্তন। প্রতি মাসের প্রথম দিনে এলপিজি, সিএনজি ও পিএনজির দাম নির্ধারণ হয়। এছাড়াও ৩০ নভেম্বরের মধ্যে একগুচ্ছ কাজ করতে হয় সাধারণ মানুষদের। যেমন, পেনশনভোগীদের ৩০ নভেম্বরের মধ্যে তাদের জীবন শংসাপত্র (Life Certificate) জমা দিতে হবে। তাঁরা ৩০ নভেম্বরের মধ্যে জীবন শংসাপত্র জমা না দিলে পেনশন পেতে সমস্যা হতে পারে। এছাড়াও ডিসেম্বরে ১৩ দিনের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা।

পিএনজি, সিএনজির দাম নির্ধারণ করা হবে:

বেশিরভাগ ক্ষেত্রে প্রতি মাসের প্রথম দিন বা প্রথম সপ্তাহে সারা দেশে পিএনজি ও সিএনজির দাম নির্ধারণ করা হয়। গত মাসেও দিল্লি-এনসিআর ও মুম্বইতে সিএনজি ও পিএনজির দাম বেড়েছিল।

এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ হবে:

পিএনজি, সিএনজির দামের পাশাপাশি প্রতি মাসের প্রথম দিন এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ হয়। গত মাসে সরকারের তরফে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। তবে ১৪ কেজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। এবার আশা করা হচ্ছে ১৪ কেজি গ্য়াস সিলিন্ডারের দাম কমানো হতে পারে।

ব্যাঙ্কের দরজা বন্ধ ১৩ দিন:

এই মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবার ও রবিবার সহ মোট ১৩ দিনের জন্য বন্ধ থাকছে ব্যাঙ্কের দরজা। তবে ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে বেশিরভাগ কাজ করতে পারবেন গ্রাহকরা।

পেনশনভোগীদের জমা দিতে হবে জীবন শংসাপত্র:

৩০ নভেম্বরের মধ্যে পেনশনভোগীদের জমা দিতে হবে জীবন শংসাপত্র। অন্যথায় পেনশন পেতে সমস্যা হতে পারে তাঁদের। পেনশনভোগীরা অনলাইনে বা ব্য়াঙ্কের শাখায় গিয়ে এই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla