EMI On Credit Card : ক্রেডিট কার্ডে EMI সুবিধা নেবেন? এই বিষয়গুলি মাথায় রাখুন, নয়ত খসবে টাকা

EMI On Credit Card : ক্রেডিট কার্ডে ইএমআই সুবিধার জন্য কিছু চার্জ দিতে হয়। এর মধ্যে রয়েছে সুদের হার, প্রক্রিয়াকরণ ফি, ফোরক্লোজার চার্জ। প্রক্রিয়াকরণ ফি হল এককালীন চার্জ।

EMI On Credit Card : ক্রেডিট কার্ডে EMI সুবিধা নেবেন? এই বিষয়গুলি মাথায় রাখুন, নয়ত খসবে টাকা
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 4:00 AM

বর্তমানে ছোটো একটি আসবাব হোক বা কোনও ইলেকট্রনিক্স গেজেট, তা ইএমআই-তে কেনার প্রবণতা বেড়েছে সাধারণ মানুষের মধ্যে। এমনকী জামা-কাপড়ের বিভিন্ন শপিং সাইটেও ইএমআইতে কেনার অপশন থাকে। আর এই জায়গা বর হিসেবে এসেছে ক্রেডিট কার্ড। আমাদের হাতে যথেচ্ছ টাকা না থাকায় কোনও জিনিস কিনতে না পারার দুঃখ অনেকাংশেই ঘুচিয়ে দেয় ক্রেডিট কার্ড। এর ফলে একবারে পুরো টাকা পরিশোধের পরিবর্তে কিস্তিতে টাকা পরিশোধ করা সম্ভব হয়। এটি সুবিধাজনক হলেও ক্রেডিট কার্ডের মাধ্যমে ইএমআই পরিশোধ করার আগে কয়েকটি বিষয়ে মাথা রাখা জরুরি।

ফি ও চার্জ তুলনা করুন :

ক্রেডিট কার্ডে ইএমআই সুবিধার জন্য কিছু চার্জ দিতে হয়। এর মধ্যে রয়েছে সুদের হার, প্রক্রিয়াকরণ ফি, ফোরক্লোজার চার্জ। প্রক্রিয়াকরণ ফি হল এককালীন চার্জ। ০ থেকে ৩ শতাংশ ধার্য করা হয় এটি। এছাড়াও EMI তে দিতে হয় নির্দিষ্ট পরিমাণ সুদও। যদি নির্ধারিত সময়ের আগেই আপনি ঋণ পরিশোধ করে দেন তাহলে আপনাকে দিতে হবে ফোরক্লোজার চার্জ। আপনার কাছে যদি একাধিক ক্রেডিট কার্ড থাকে এবং আপনি EMI-তে কিছু কিনতে চাইছেন তাহলে সবকটি কার্ডের বিভিন্ন ফি ও চার্জ পরখ করে নিন।

সঠিক সময়কাল নির্বাচন :

সাধারণত EMI-র মেয়াদ যত বেশি হবে সুদের হার তত কম হয়। তবে একটি দীর্ঘ মেয়াদের EMI বেছে নেওয়ার আগে স্বল্প মেয়াদের EMI তে কত সুদ দেবেন তা বিবেচনা করতে হবে। যেমন ধরুন আপনি ১০ হাজার টাকার কোনও জিনিস EMI তে কিনবেন ভেবেছেন। এদিকে ৩ মাসের EMI তে সুদের হার হবে ২০ শতাংশ। আর ১২ মাসের EMI তে সুদের হার হবে ১৮ শতাংশ। এক্ষেত্রে কম সুদের হার দেখে আপনি যদি ১৮ শতাংশ নির্বাচন করেন তাহলে সুদে আসলে কিন্তু আপনাকে বেশি টাকাই দিতে হবে।

পুরস্কার ও ছাড়ের ফলে ক্ষতির উপর নজর রাখুন :

সাধারণত ক্রেডিট কার্ড মাধ্যমে EMI তে লেনদেন করার জন্য কোনও পুরস্কারের পয়েন্ট বা অতিরিক্ত ছাড় পাওয়া যায় না। এর ফলে EMI-তে কেনাকাটার ক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে EMI তে কেনার জন্য ছাড়ের কত টাকা আপনার ক্ষতি হচ্ছে।

ধার নেওয়ার সীমা :

মনে রাখা গুরুত্বপূর্ণ যে, আপনি যখন ক্রেডিট কার্ডে EMI-র সুবিধা গ্রহণ করে থাকেন তখন আপনার ক্রেডিট কার্ড থেকে লেনদেনের পরিমাণ কেটে নেওয়া হয়। আপনি EMI পেমেন্ট করার সঙ্গে সঙ্গে আপনার ক্রেডিট লিমিটে তা যোগ হয়ে যায়। তাই আপনার কার্ডের সীমা কম হয়ে থাকে তাহলে বড় অঙ্কের কেনাকাটা করার আগে আপনাকে তা দেখে নিতে হবে। কারণ আপনার কার্ড বেশিবার ব্লক হয়ে গেলে সেটি আর ব্যবহার করতে পারবেন না আপনি।