Account Balance Check Using Aadhaar : অনায়াসে আধার কার্ড ব্যবহার করেই বাড়ি বসে জানতে পারেন ব্যাঙ্ক ব্যালেন্স, জানুন উপায়

Account Balance Check Using Aadhaar : ১২ সংখ্যার এই আধার নম্বর ব্যবহার করেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারেন আমানতকারী। যে বৃদ্ধ মানুষরা স্মার্ট ফোন ব্যবহার করতে পারেন না, তাঁদের জন্য এটা বড় সুবিধার।

Account Balance Check Using Aadhaar : অনায়াসে আধার কার্ড ব্যবহার করেই বাড়ি বসে জানতে পারেন ব্যাঙ্ক ব্যালেন্স, জানুন উপায়
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 8:20 PM

আজকের ডিজিটাল জমানায় মোবাইলের কয়েক ক্লিকেই সব কাজ করা সম্ভব। ব্যাঙ্কের কাজ করার জন্য এখন আর ব্যাঙ্কের শাখায় গিয়ে হাজির হওয়া জরুরি নয়। ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেই একজন আমানতকারী সব পরিষেবা গ্রহণ করতে পারেন। তবে অনেক সময়ই নেট ব্যাঙ্কিংয়ে জালিয়াতির আশঙ্কা থাকে। এই আবহে অনেকেই নেট ব্যাঙ্কিং চালু করান না। সেই ক্ষেত্রে ব্যাঙ্কের অ্যাকাউন্ট ব্যালেন্স জানতে কি সেই ব্রাঞ্চেই যেতে হবে? না। শুধুমাত্র আধার কার্ড ব্যবহার করেই একজন আমানতকারী অনায়াসে নিজের ব্যাঙ্ক ব্যালেন্স দেখতে পারেন। জেনে নিন কীভাবে শুধুমাত্র আধার কার্ড ব্যবহার করেই ব্যাঙ্ক ব্যালেন্স জানা যায়।

বর্তমান ব্যাঙ্কিং ব্যবস্থায় কেওয়াইসির জন্য আধার কার্ড সংযোগ বাধ্যতামূলক। আপনার ফোন নম্বরের সঙ্গেও আধার সংযোগ করা বাধ্যতামূলক। প্যান কার্ডের সঙ্গেও আধার যুক্ত করতে হয়। এই আবহে ১২ সংখ্যার এই আধার নম্বর ব্যবহার করেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারেন আমানতকারী। যে বৃদ্ধ মানুষরা স্মার্ট ফোন ব্যবহার করতে পারেন না, তাঁদের জন্য এটা বড় সুবিধার।

এর জন্য আমানতকারীকে নিজের রেজিস্টার্ড ফোন থেকে *99*99*1# নম্বরে ফোন করতে হবে। এরপর আপনার কাছে ১২ সংখ্যার আধার নম্বর চাওয়া হবে। আধার নম্বর দিন। এরপর ভেরিফিকেশনের জন্য ফের এখবার আধার নম্বর দিতে হবে। এরপর আপনার সেই ফোন নম্বরে এসএমএস-এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্সের বিশদ বিবরণ চলে আসবে। শুধুমাত্র ব্যাঙ্ক ব্যালেন্স দেখা নয়, আধার নম্বর ব্যবহার করে একজন আমানতকারী টাকা পাঠাতে পারেন। সরকারি প্রকল্পের ছাড়ের জন্যও আবেদন করা যায় আধার কার্ড ব্যবহার করে। প্যান কার্ডের জন্যও আবেদন করা যায় আধার ব্যবহার করে।