Share Market: শেয়ার মার্কেট থেকে বড় লাভ তুলতে চান? খেয়াল রাখুন এই বিষয়গুলিতে

Share Market: শুধুই লাভের খোঁজ নয়, বিনিয়োগের জন্য বাজারের গতিবিধি বুঝে টাকা ঢাললে লাভের সুযোগ অনেক বেশি, এমনটাই মত বিশেষজ্ঞদের।

Share Market: শেয়ার মার্কেট থেকে বড় লাভ তুলতে চান? খেয়াল রাখুন এই বিষয়গুলিতে
শেয়ার মার্কেটে বিনিয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 8:20 AM

কলকাতা: চাকরি করছেন কিন্তু মাস শেষের আগেই পকেট ফাঁকা? এমন দুরাবস্থা আজকের দিনে কমবেশি প্রায় প্রতিটা মানুষের। এদিকে বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগাতার মূল্যবৃদ্ধির ( Inflation ) ঝাঁঝে নাজেহাল সাধারণ মানুষ। শুধুই মাসিক সামান্য আয়ে ( Monthly Income ) চলবে না সংসার, চাই আরও কিছু উপার্জনের পন্থা ( Extra Income )। আর এই অতিরিক্ত উপার্জনের জন্য প্রয়োজন বিনিয়োগের (Investment )। উপায়? আজকাল শেয়ার মার্কেটে বিনিয়োগ বাড়তি উপার্জনের জন্য একটা নতুন দরজা খুলে দিচ্ছে। এদিকে শেয়ার মার্কেটের ( Share Market ) নাম শুনলেই আত্মারাম খাঁচা ছাড়া হয়ে যায় বহু বাঙালির। মাথায় আসে নানা দুশ্চিন্তা! অনেকেই ভয় পান শেয়ারে বিনিয়োগ করে সব খুইয়ে পথে বসার। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, সঠিক উপায় বিনিয়োগ করলে লোকসান তো দূর, সহজেই দেখা যায় লাভের মুখ।

ধৈর্য ধরুন 

হাতে টাকা আছে? কিন্তু টাকা থাকলেই যে সঠিক ভাবে বিনিয়োগ করতে পারবেন এমনটা মোটেই নয়। শুধুই বিনিয়োগ নয়, সঙ্গে প্রয়োজন সঠিক পরিমাণ লাভ। আর এই লাভের জন্য টাকার অঙ্কটা বড় থাকলেই হয় না। প্রয়োজন ধৈর্যের। সঠিক সময়, সঠিক সংস্থায় বিনিয়োগ করুন ধৈর্য ধরে। যখন বাজার উপরের দিকে উঠবে তখন ধৈর্য ধরে সঠিক সময়ে বিনিয়োগ করলেই মিলবে বিরাট লাভ। 

সস্তা স্টক থেকে দূরে থাকুন

শেয়ার বাজারে বিনিয়োগের চিন্তা মাথায় আসলেই মানুষ একটা কথা সবার আগে ভাবে। তা হল, কম দামি স্টক কিনে বেশি দামে তুলে বিক্রি করে দেওয়া। কিন্তু এই ক্ষেত্রে বাড়তি আয়ের সম্ভবনা অনেকটাই কম হয়ে থাকে। সস্তা স্টক মানেই বাজারের গ্রাফে তা সিংহভাগ ক্ষেত্রেই থাকে নিম্নমুখী। তবে ব্যতিক্রম যে নেই এমনটা একদমই নয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এই সস্তা স্টকে বিনিয়োগ বেশিরভাগ সময় লাভের চেয়ে বেশি ক্ষতি সাধন করতে পারে। 

স্টকের মূল্য নীচ থেকে উপরে ওঠা মানেই বিনিয়োগ নয় 

অনেক সময় দেখা যায়, বড় বড় সংস্থার স্টকের গ্রাফ নীচ থেকে ধীরে ধীরে উপরের দিকে উঠছে। আর ঠিক সেই সময়ই বহু বিনিয়োগকারী সেখানেই নিজের টাকা ঢেলে দেয়। কিন্তু এই পন্থা লাভের ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়াতে পারে। নীচ থেকে উপরের দিকে ওঠার সময় অনেক সময়েই ওই স্টকের দাম পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এক্ষেত্রে বাজার বুঝে বিনিয়োগ করাই শ্রেয়।

ভবিষ্যতের দিকে তাকিয়ে বিনিয়োগ

মুহূর্তের লাভের কথা না ভেবে ভবিষ্যতের দিকে তাকিয়ে কোনও বড় সংস্থায় একটু বেশি পরিমাণ স্টক কিনে রাখা উচিত বলেই মত বিশেষজ্ঞদের । কোনও সময় বিপদ এলে বা অন্য কোনও শেয়ারের জেরে সব টাকা ডুবে গেলেও কিছু টাকা যেন সেই দীর্ঘকালব্যাপি বিনিয়োগ থেকে উদ্ধার করতে পারেন। 

চোখ-কান খোলা থাকুক

মুহূর্তের লাভের কথা না ভেবে, ভবিষ্যতের কথা ভেবে বিনিয়োগ কর উচিত বলেই মত বিশেষজ্ঞদের। কোন শেয়ার উঠছে, কোন শেয়ার পড়ছে সেদিকে সবার আগে নজর রাখা দরকার। কোনও নতুন সংস্থার উত্থান কিংবা পুরানো সংস্থার পতন সব দিকে নজর রাখুন। শুধুই লাভের খোঁজ নয়, বিনিয়োগের জন্য বাজারের গতিবিধি বুঝে টাকা ঢাললে লাভের সুযোগ অনেক বেশি।