Petrol-Diesel Price : দাম কমেছে পেট্রলের? এক SMS-এ জেনে নিন নিজের শহরে জ্বালানির দাম

Petrol-Diesel Price : একটি SMS পাঠিয়েই জেনে নেওয়া যেতে পারে শহরে পেট্রল-ডিজেলের দাম। আজ কলকাতায় পেট্রোল ১০৬.০৩ টাকা

Petrol-Diesel Price : দাম কমেছে পেট্রলের? এক SMS-এ জেনে নিন নিজের শহরে জ্বালানির দাম
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 8:07 PM

ভারতীয় পেট্রোলিয়াম সংস্থাগুলি সম্প্রতি পেট্রোল এবং ডিজেলের হারে কোনও পরিবর্তন করেনি। দীর্ঘদিন ধরে তেলের দাম স্থিতিশীল রয়েছে। তবে সম্প্রতি আন্তর্জাতিক বাজারে ক্রমাগত ওঠানামা করছে অপরিশোধিত তেলের দাম। তবে এখও দেশীয় বাজারের পেট্রল ও ডিজেলের দামে তার কোনও প্রভাব পড়তে দেখা যায়নি। দিল্লিতে এক লিটার পেট্রলের দাম বর্তমানে ৯৬.৭২ টাকা। এবং ডিজেলের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। কলকাতায় পেট্রোল ১০৬.০৩ টাকা এবং ডিজেল ৯২.৭৬ টাকায় বিক্রি হচ্ছে।

যেসব বিষয়ের উপর পেট্রল ও ডিজেলের দাম নির্ভর করে :

তেল বিপণন সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ভিত্তিতে পেট্রল এবং ডিজেলের দাম পরিবর্তন করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম তেল সংস্থাগুলি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল এবং ডিজেলের দাম আপডেট করে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOCL) এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, মুম্বইতে আ্রজ প্রতি লিটার পেট্রল ১০৬.৩১ টাকায় বিক্রি হচ্ছে। যেখানে ডিজেল প্রতি লিটার ৯৪.২৭ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতিদিন সকালেই বিভিন্ন শহরের পেট্রল ও ডিজেলের দাম আপডেট করা হয়। অনেকেই সকালে নিজের গাড়ি নিয়ে অফিসে বের হন। স্কুটার হোক বা চার চাকা, জ্বালানির দরকার পড়ে সব গাড়িরই। তাই আগেভাগে বাড়ি থেকে সেদিনের পেট্রল ও ডিজেলের দাম জেনে বাড়ি থেকে রওনা হওয়াই শ্রেয়। তার জন্য এমন কিছু পরিশ্রমও করতে হবে না। একটি মেসেজের মাধ্যমেই জানা যাবে পেট্রল ও ডিজেলের দাম।

নিজের শহরে পেট্রল-ডিজেলের দাম জানুন একটি এসএমএস-র মাধ্যমে :

রাজ্য স্তরের করের উপর নির্ভর করে বিভিন্ন রাজ্যে পেট্রল ও ডিজেলের দাম ভিন্ন ভিন্ন হয়। তবে একটি SMS-র মাধ্যমেই আপনি সকালে জ্বালানির দাম জেনে যেতে পারেন। ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকদের ‘RSP code’ লিখে ৯২২৪৯৯২২৪৯ নম্বরে পাঠিয়ে দিতে হবে। বিভিন্ন রাজ্যের জন্য আরএসপি কোড বিভিন্ন হয়। যেমন কলকাতায় জ্বালানির দাম জানার জন্য আপনাকে RSP 119941 লিখে ওই নম্বরে পাঠাতে হবে। বাকি শহরের RSP কোড জানতে ক্লিক করুন -https://iocl.com/petrol-diesel-price#:~:text=Check%20Prices%20Of,three%20easy%20ways