LPG Biometric Update: জানেন তো ৩১ ডিসেম্বর তারিখ! তার আগে আপডেট না-হলে পাবেন না গ্যাসের ভর্তুকি

LPG Subsidy Rule: গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে বাধ্যতামূলকভাবে করাতে হবে বায়োমেট্রিক আপডেট। নির্দিষ্ট সময়ের মধ্যে বায়োমেট্রিক আপডেট না করানো হলে বন্ধ হয়ে যাবে ভর্তুকি। ৩১ ডিসেম্বরের মধ্য়ে এই বায়োমেট্রিক আপডেট করাতে হবে।

LPG Biometric Update: জানেন তো ৩১ ডিসেম্বর তারিখ! তার আগে আপডেট না-হলে পাবেন না গ্যাসের ভর্তুকি
ফাইল চিত্রImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2023 | 8:05 AM

কলকাতা: বছর শেষে হুলুস্থুলু। হাতে মাত্র আর কয়েকদিন। তার মধ্যেই আপডেট করাতে হবে বায়োমেট্রিক (Biometrics)। নাহলে নতুন বছর থেকে পাবেন না রান্নার গ্য়াসে ভর্তুকি (LPG Cylinder Subsidy)। কেন্দ্রের নির্দেশিকা ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে। গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে বাধ্যতামূলকভাবে করাতে হবে বায়োমেট্রিক আপডেট (Biometric Update)। নির্দিষ্ট সময়ের মধ্যে বায়োমেট্রিক আপডেট না করানো হলে বন্ধ হয়ে যাবে ভর্তুকি। ৩১ ডিসেম্বরের মধ্য়ে এই বায়োমেট্রিক আপডেট করাতে হবে। বহু গ্রাহকই এখনও অবধি এই তথ্য জানেন না। গ্যাসের ডিলারদের মধ্যেও বায়োমেট্রিক আপডেটের নিয়ম নিয়ে বিভ্রান্তি রয়েছে।

কীভাবে আপডেট হবে বায়োমেট্রিক?

প্রাথমিকভাবে গ্যাসের দোকানে গিয়ে বায়োমেট্রিক আপডেট করানোর কথা শোনা গেলেও, পরে জানা যায় গ্যাসের ডেলিভারি যারা করেন, তারাই গ্রাহকদের কাছ থেকে বায়োমেট্রিক আপডেট করিয়ে নেবেন।

গ্যাসের ডেলিভারিম্যানের কাছেই মোবাইলে একটি বিশেষ অ্যাপ থাকবে। সেখানেই গ্রাহকের আঙুলের ছাপ বা মুখ স্ক্যান করা হবে। তাতেই আপডেট হয়ে যাবে বায়োমেট্র্রিক।

এছাড়া কোনও গ্রাহক চাইলে গ্যাসের দোকানে গিয়েও কেওয়াইসি আপডেট করাতে পারেন।