LIC Bima Bachat Plan: টাকা দিন একবার, লাভ পান বারবার! জানুন এলআইসির এই দুর্দান্ত পলিসির বিস্তারিত

LIC Bima Bachat Plan: LIC-র এমন একটি প্ল্যান রয়েছে যাতে আপনি শুধুমাত্র একবারই প্রিমিয়াম দেবেন এবং ম্যাচিউরিটিতে তার লাভ তুলতে পারবেন। এই প্ল্যানটি হল – LIC বিমা বচত প্ল্যান।

LIC Bima Bachat Plan: টাকা দিন একবার, লাভ পান বারবার! জানুন এলআইসির এই দুর্দান্ত পলিসির বিস্তারিত
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 9:42 PM

ভারতে বিনিয়োগের অন্যতম নিরাপদ বিকল্প লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (Life Insurance Corporation Of India)। LIC-র বিভিন্ন বিমা নীতির মাধ্যমে সুরক্ষার পাশাপাশি টাকা সঞ্চয় করা যায়। এবং LIC-র যেকোনও প্ল্যানের রিটার্ন নিশ্চিত। তবে LIC-র বেশির ভাগ প্ল্যানেই আপনাকে নিয়মিত প্রিমিয়াম দিতে হবে। তবে LIC-র এমন একটি প্ল্যান রয়েছে যাতে আপনি শুধুমাত্র একবারই প্রিমিয়াম দেবেন এবং ম্যাচিউরিটিতে তার লাভ তুলতে পারবেন। এই প্ল্যানটি হল – LIC বিমা বচত প্ল্যান।

LIC বিমা বচত প্ল্যানে আপনি বিমা সুরক্ষার পাশাপাশি অর্থ সঞ্চয়ও করতে পারবেন। এই প্ল্যানে প্রথমেই আপনাকে পুরো প্রিমিয়ামের টাকা দিয়ে দিতে হবে। বিমার মেয়াদের সময় যদি বিমাকারী ব্যক্তির মৃত্যু হয় তাহলে তাঁর নমিনি এই প্ল্যানের লাভ পাবেন। যদি মেয়াদ পূর্তির সময়ও বিমাকারী ব্যক্তি বেঁচে থাকেন, তাহলে তিনি নিজেই এই প্ল্যানের লাভ পেতে পারবেন। মূল অর্থের ১৫ শতাংশ সুদ মিলবে ‘সার্ভাইভাল বেনিফিট’ হিসেবে। প্রতি তিন বছর অন্তর অন্তর এই অর্থ পাবেন বিমাকারী ব্যক্তি।

LIC বিমা বচত প্ল্যান ৯ বছর, ১২ বছর বা ১৫ বছর মেয়াদের জন্য গ্রহণ করা যেতে পারে। এই প্ল্যানের অধীনে নয় বছরের পলিসির জন্য ন্যূনতম নিশ্চিত অর্থের পরিমাণ হল ৩৫ হাজার টাকা, ১২ বছরের মেয়াদের জন্য এটি হল ৫০ হাজার টাকা এবং ১৫ বছরের পলিসির মেয়াদের জন্য ন্যূনতম নিশ্চিত অর্থের পরিমাণ হল ৭০ হাজার টাকা। ন্যূনতম নিশ্চিত পরিমাণের কোনও সীমা নেই। এই প্ল্যান গ্রহণ করার সর্বনিম্ন বয়স ১৫ বছর। এই প্ল্যান গ্রহণের সর্বোচ্চ বয়স ৫০ বছর। ৯, ১২ এবং ১৫ বছরের পলিসির মেয়াদ শেষে LIC বিমা বচত পলিসির অধীনে পলিসিধারীর বয়স যথাক্রমে সর্বোচ্চ ৫৯, ৬২ এবং ৬৫ বছর হতে হবে। এলআইসি বিমা বচত প্ল্যানের মেয়াদ পূর্তির পরে, পলিসিধারী একক প্রিমিয়াম (ট্যাক্স এবং অতিরিক্ত প্রিমিয়াম বাদে) এবং লয়্যালটি পাবেন। পলিসিধারক এই অর্থ একেবারে তুলতে পারেন বা ৫, ১০, ১৫ বছর পর কিস্তিতে তুলতে পারেন।