SBI তে বুধবার থেকে বড় ঝটকা, গুণতে হবে বেশি EMI

SBI Loan EMI: স্টেট ব্যাঙ্কের বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেট শেষবার বাড়ানো হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। বর্তমানে এটি রয়েছে ১৪.১৫ শতাংশ। কিন্তু আগামিকাল থেকে তা বদলে যেতে চলেছে।

SBI তে বুধবার থেকে বড় ঝটকা, গুণতে হবে বেশি EMI
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 6:30 AM

নয়াদিল্লি: বুধবার থেকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নিয়মে বড় বদল আসতে চলছে। বেস রেট এবং বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেট বাড়াতে চলেছে স্টেট ব্যাঙ্ক। উল্লেখ্য, এটি হল দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। সেক্ষেত্রে বহু আমজনতা এই ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে যুক্ত। প্রত্যেক ত্রৈমাসিক হিসেবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বেস রেট এবং বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেট পরিবর্তন হয়। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেট ৭০ বেসিস পয়েন্ট বাড়ানো হবে অর্থাৎ ০.৭ শতাংশ। ফলে নতুন বিপিএলআর হবে ১৪.৮৫ শতাংশ। এর ফলে বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেটের সঙ্গে জড়িত সমস্ত ঋণ শোধ করতে বাড়তি টাকা গুণতে হবে।

উল্লেখ্য, স্টেট ব্যাঙ্কের বেঞ্চমার্ক প্রাইম ল্যান্ডিং রেট শেষবার বাড়ানো হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। বর্তমানে এটি রয়েছে ১৪.১৫ শতাংশ। কিন্তু আগামিকাল থেকে তা বদলে যেতে চলেছে। এর পাশাপাশি ব্যাঙ্কের বেস রেটও বুধবার থেকে বদলে যাচ্ছে। ব্যাঙ্কের বেস রেট বর্তমানে রয়েছে ৯.৪০ শতাংশ। বুধবার থেকে বেস রেট ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০.১০ শতাংশ করা হবে। বেস রেটও শেষবার পরিবর্তিত হয়েছিল ২০২২ সালে। এর ফলে বেড়ে যাবে ইএমআই-এর অঙ্ক। বেস রেটের উপর যাঁরা ঋণ নিয়েছিলেন, তাঁদের ঋণ পরিশোধের ক্ষেত্রে ইএমআই-এর অঙ্ক বাড়বে। উল্লেখ্য বেশিরভাগ ব্যাঙ্কই এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড লেন্ডিং রেট বা রেপো লিঙ্কড লেন্ডিং রেটের উপর ঋণ দিয়ে থাকে। বেঞ্চমার্ক লেন্ডিং রেটে ঋণের হার রিজার্ভ ব্যাঙ্কের তরফে কিছুদিন আগে আর্থিক নীতি সংক্রান্ত বৈঠকে ঠিক করে দেওয়া হয়েছে।

অর্থনীতিবিদরা বলেছেন, আরবিআই-এর আর্থিক নীতি নির্ধারণ কমিটি এপ্রিল মাসে আবারও রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট (বিপিএস) বাড়িয়ে দিতে পারে। অর্থনীতিবিদ গৌর সেনগুপ্ত লাইভ মিন্টকে জানিয়েছেন, অনুমান করা হচ্ছে আরবিআই এপ্রিল মাসে পলিসি রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে দেবে। প্রসঙ্গত, আগামী দিনে স্টেট ব্যাঙ্ক থেকে ঋণ নিলে, সেক্ষেত্রে ইএমআই-এর অঙ্ক বেশি গুণতে হতে পারে।