RBI Rules: দুই ব্যাঙ্ক থেকে তোলা যাবে না টাকা! কড়া নির্দেশিকা রিজার্ভ ব্যাঙ্কের

RBI Guideline: জানা গিয়েছে, আর্থিক অবস্থার কথা মাথায় রেখেই উত্তর প্রদেশের দুটি কো-অপারেটিভ ব্যাঙ্ককে নিয়ে কড়া অবস্থান নিয়েছে আরবিআই।

RBI Rules: দুই ব্যাঙ্ক থেকে তোলা যাবে না টাকা! কড়া নির্দেশিকা রিজার্ভ ব্যাঙ্কের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 4:45 PM

নয়া দিল্লি: বিভিন্ন ব্যাঙ্ক নিয়ে একের পর এক কড়া পদক্ষেপ নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank Of India) অথবা আরবিআই। দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা বৃহস্পতিবার জানিয়েছে, টাকা তোলা নিয়ে দুটি ব্যাঙ্কের ওপর কঠোর বিধিনিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। জানা গিয়েছে, আর্থিক অবস্থার কথা মাথায় রেখেই উত্তর প্রদেশের দুটি কো-অপারেটিভ ব্যাঙ্ককে নিয়ে কড়া অবস্থান নিয়েছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের কোপে পড়া দুই ব্যাঙ্কের মধ্যে রয়েছে লখনউ আরবান কো-অপারেটিঙ ব্যাঙ্ক (Lucknow Urban Co-operative Bank) এবং সিতাপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড (Urban Co-operative Bank Limited, Sitapur)। একাধিক বিধিনিষেধের পাশাপাশি এই দুটি ব্যাঙ্ক থেকে গ্রাহকরা নির্দিষ্ট অঙ্কের বেশি টাকা তুলতে পারবেন না। ব্যাঙ্কিং রেগুলেশন আইন অনুযায়ী এই আইন ৬ মাসের জন্য প্রযোজ্য।

লখনউ আরবান কো-অপারেটিঙ ব্যাঙ্ক থেকে গ্রাহকরা ৩০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না অন্যদিকে সিতাপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের গ্রাহকরা ৫০ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না। রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি ছাড়া এই দুই ব্যাঙ্ক কোনও ঋণ মকুব করতে পারবে না অথবা কোনও বিনিয়োগও করতে পারবে না। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছেন, অনুমতি ছাড়া দুটি ব্যাঙ্ক কোনও দায়-দায়িত্ব বহন করতে পারবে না, এমনকী নতুন কোনও আমানত গ্রহ, সম্পতি ও সম্পদ বিতরণও কতে পারবে না।

কয়েকদিন আগে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে ৪টি সমবায় ব্যাঙ্কের ওপর কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছিল। সাইবাবা জনতা সহকারি ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গের দ্য সিউরি ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এই তালিকায় ছিল। সেই ব্যাঙ্ক গুলির ওপর টাকা তোলার বিধিনিষেধ ছাড়াও আরও বেশ কিছু নির্দেশিকা চাপানো হয়েছিল। সম্প্রতি, সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ককে নিয়ম লঙ্ঘনের জন্য ৫৭ লক্ষ ৭৫ হাজার টাকা জরিমানা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক।